দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদারে আগ্রহী জার্মানি :ভুল্ফ-বিদ্যুৎ খাতে বিনিয়োগের সুযোগ রয়েছে :প্রধানমন্ত্রী

ফররত জার্মানির প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান ভুল্ফ বলেছেন, তার দেশ বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও সম্পর্ক আরও জোরদার করতে আগ্রহী। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ খাতে বিদেশি বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে বলে জার্মানির প্রেসিডেন্টকে অবহিত করেন। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফররত জার্মানির প্রেসিডেন্টের সঙ্গে রাজধানীর এক হোটেলে সৌজন্য সাক্ষাৎ করেন। জার্মান প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান ভুল্ফ বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার


'স্থিতিকারক শক্তি' অভিহিত করে বলেছেন, তার দেশ দু'দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কে নতুন গতি সঞ্চার করতে আগ্রহী।
জার্মান প্রেসিডেন্ট গতকাল স্থানীয় একটি হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে আরও বলেন, 'আমরা আগামীতে বাংলাদেশের সঙ্গে বিদ্যমান বহুপক্ষীয় বন্ধনের পাশাপাশি বাণিজ্য, বিনিয়োগ, বিদ্যুৎ ও উন্নয়নের ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে এবং সহযোগিতার
নতুন নতুন ক্ষেত্র সন্ধান করতে চাই।'
জার্মান প্রেসিডেন্ট বাংলাদেশে তিনদিনের রাষ্ট্রীয় সফরে এসেছেন। তিনি বলেন, 'আমার সঙ্গে আসা বিরাট বাণিজ্য প্রতিনিধি দল বাংলাদেশের সঙ্গে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের সদিচ্ছারই বহিঃপ্রকাশ।' জার্মানির প্রেসিডেন্ট বিনিয়োগকারীদের জন্য 'ওয়ান-স্টপ সেবা' ও অধিক সুযোগ-সুবিধা চালু করার আহ্বান জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সফরের জন্য জার্মানির প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে বলেন, তার এ সফর দু'দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ককে সব দিক থেকে জোরদার করবে। শেখ হাসিনা গত মাসে তার জার্মানি সফরের কথা স্মরণ করে ইউরোপীয় ইউনিয়নের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার প্রদানে অব্যাহত সমর্থনের জন্য জার্মান সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশি পণ্য রফতানির দ্বিতীয় বৃহত্তম গন্তব্য এবং অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশ জার্মানির সঙ্গে সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে।
প্রধানমন্ত্রী বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধার ও সুসংহতকরণে জার্মান সহযোগিতার প্রশংসা করে গণতান্ত্রিক মূল্যবোধ, চর্চা ও প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে তার সরকারের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। 'সরকার বাংলাদেশকে সন্ত্রাসী দেশের দুর্নাম থেকে বের করে আনতে নিষ্ঠার সঙ্গে কাজ করছে' উলেল্গখ করে তিনি বলেন, আমরা সন্ত্রাসবাদ দমনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে একযোগে কাজ করছি।
শেখ হাসিনা বর্তমান সরকারের উন্নয়ন কর্মকা ের প্রতি ক্রিশ্চিয়ান ভুল্ফের দৃষ্টি আকর্ষণ করেন এবং বিগত বছরগুলোতে অর্জিত কিছু সাফল্যে বিশ্ব সম্প্রদায়ের স্বীকৃতির কথা তুলে ধরেন। বিদ্যুৎ খাতের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, বিগত তিন বছরে তার সরকার বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণ করেছে। এ খাতে বিদেশি বিনিয়োগের প্রচুর সুযোগ রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
প্রধানমন্ত্রী বিশেষ করে ওষুধ, জৈবপ্রযুক্তি, মৌলিক প্রকৌশল, ফলিত বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিসহ বাংলাদেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে জার্মান সহযোগিতা সম্প্রসারণের আহবান জানান।
তিনি বৈশ্বিক জলবায়ু পরিবর্তন আলোচনায় জার্মানির অগ্রণী ভূমিকা এবং অধিক ঝুঁকিপূর্ণ দেশগুলোর প্রতি সমর্থন ও সহযোগিতার প্রশংসা করেন এবং চলমান ডারবান সম্মেলনে ব্যাপক সাফল্য অর্জিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানির প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান ভুল্ফের সৌজন্যে মধ্যাহ্নভোজের আয়োজন করেন।
স্পিকার আবদুল হামিদ অ্যাডভোকেট, জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদ এবং প্রবীণ রাজনীতিবিদ আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ রূপসী বাংলা হোটেলে আয়োজিত এ মধ্যাহ্নভোজে অংশগ্রহণ করেন। অ্যাম্বাসাডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব শেখ ওয়াহিদ-উজ জামান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ ও পররাষ্ট্র সচিব মিজারুল কায়েসও এতে অংশ নেন।
'জলবায়ু ইস্যুতে বাংলাদেশ জোরালো ভূমিকা রাখছে' : জার্মানির প্রেসিডেন্ট ক্রিস্টিয়ান ভুল্ফ বলেছেন, জলবায়ু পরিবর্তন ইস্যুতে জাতিসংঘে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কেবল তাই নয়, জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতেও বাংলাদেশ সবচেয়ে বেশি সেনার জোগান দিয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশকে সহায়তার লক্ষ্যে তার দেশ এরই মধ্যে অতিরিক্ত তহবিল দিয়েছে। গতকাল মঙ্গলবার বঙ্গভবনে এক নৈশভোজে যোগ দিয়ে জার্মানির প্রেসিডেন্ট বলেন, 'আপনাদের দেশ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয়, অথচ এর প্রভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।' রাষ্ট্রপতি জিল্লুর রহমান জার্মানির প্রেসিডেন্টের সম্মানে বঙ্গভবনে এ ভোজসভার আয়োজন করেন। ভোজসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দেন।
ভোজসভায় রাষ্ট্রপতি জিল্লুর রহমান ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালনের জন্য দেশের গুরুত্বপূর্ণ সেক্টরে বিনিয়োগ করতে জার্মান বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।
রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সঙ্গে গতকাল সন্ধ্যায় বঙ্গভবনে জার্মানির প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান ভুল্ফ সৌজন্য সাক্ষাৎ করেন। রাষ্ট্রপতি জার্মানির প্রেসিডেন্টকে বঙ্গভবনে স্বাগত জানান। ভোজসভায় অন্যদের মধ্যে স্পিকার আবদুুল হামিদ অ্যাডভোকেট, প্রধান বিচারপতি এম মোজাম্মেল হোসেন, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদ, মন্ত্রী, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার, বিভিন্ন জাতীয় দৈনিকের সম্পাদক, তিন বাহিনী প্রধান, পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জার্মান মুসলিম প্রতিনিধি দলের ইসলামিক ফাউন্ডেশন পরিদর্শন : জার্মানির একটি মুসলিম প্রতিনিধি দল মঙ্গলবার দুপুর ১২টায় ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওয়ের কার্যালয় পরিদর্শন করেছে। এ সময় প্রতিনিধি দলটি ইসলামিক ফাউন্ডেশন প্রেস, ইমাম প্রশিক্ষণ একাডেমীসহ ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম পরিদর্শন করে। ধর্ম সচিব কাজী হাবিবুল আউয়াল ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল দলটিকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম অবহিত করেন।
চার সদস্যের জার্মান প্রতিনিধি দলে ছিলেন ন্যুরেনবার্গ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হ্যারি বেব ও বখুম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রউফ মিলান, নটর ডেম কলেজের শিক্ষক জ্যোতি এইচ গোমেজ প্রমুখ।
সুশীল সমাজের প্রতিনিধিদের সাক্ষাৎ : বাংলাদেশকে অপার সম্ভাবনাময় দেশ মনে করেন জার্মানির প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান ভুল্ফ। তিনি মনে করেন, অসাম্প্রদায়িক একটি দেশই সব ধর্মের মানুষের অধিকার নিশ্চিত করতে পারে। তবে রাজনৈতিক সংস্কৃতি নিয়ে তার শঙ্কা রয়েছে বলে জানালেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। গতকাল স্থানীয় এক হোটেলে সফররত জার্মানির প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক থেকে বেরিয়ে তার মনোভাবের কথা তুলে ধরেন বার্লিনভিত্তিক সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশ শাখার নির্বাহী প্রধান।
ক্রিশ্চিয়ান ভুল্ফ বাংলাদেশ সম্পর্কে অত্যন্ত ইতিবাচক মনোভাব পোষণ করেন বলে সুশীল সমাজের প্রতিনিধিরা জানান। মতবিনিময়ে আরও অংশ নেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, ব্র্যাকের চেয়ারম্যান ফজলে হাসান আবেদ, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, অধ্যাপক মেঘনা গুহঠাকুরতা ও অধ্যাপক মুহাম্মদ ইব্রাহিম। জার্মানির প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মের প্রতিনিধিরা অংশ নেন।
ঢাবিতে জার্মানির প্রেসিডেন্ট : বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, প্রধান বিরোধী দল বিএনপির অব্যাহত সংসদ বর্জনের প্রতি ইঙ্গিত করে জার্মানির প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান ভুল্ফ বলেছেন, কোনো দেশে শক্তিশালী গণতান্ত্রিক ব্যবস্থার স্বার্থে বিরোধী দলের সংসদ বর্জন করা উচিত নয়। সরকারি ও বিরোধী দলের সমন্বিত উদ্যোগে গণতন্ত্র সুসংহত করা প্রয়োজন। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে এক বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি জার্মানির প্রেসিডেন্টকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম খচিত ক্রেস্ট প্রদান করেন। এরপর গান ও নৃত্যের তালে তালে তাকে বরণ করে নেয় বিশ্ববিদ্যালয় পরিবার। বাংলা ও জার্মান ভাষায় দুটি গান পরিবেশন করেন সঙ্গীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেটের সদস্যবৃন্দ, জার্মান ডেলিগেটবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
স্পিকারের সঙ্গে জার্মান সংসদীয় প্রতিনিধি দলের সাক্ষাৎ : জার্মান জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির চেয়ারম্যান রুপ্রিস্ট পোলেনের নেতৃত্বে তিন সদস্যের একটি সংসদীয় প্রতিনিধি দল গতকাল বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার মোঃ আবদুল হামিদ অ্যাডভোকেটের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শওকত আলী, চিফ হুইপ মোঃ আবদুুস শহীদ, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রামাণিক, ইমরান আহমদ, মোস্তফা ফারুক মোহাম্মদ, নিলুফার জাফর উল্লাহ ও এএম মাহবুব উদ্দিন খোকন এবং শামসুর রহমান শরীফ এমপি উপস্থিত ছিলেন। সাক্ষাৎকালে তারা দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।

No comments

Powered by Blogger.