ঢাকের শব্দ আর ধূপের গন্ধে দেবীর বিসর্জন

শারদীয় দুর্গাপূজার আজ বিজয়া দশমী। আজ দেবীকে বিসর্জন দেওয়ার মধ্যে দিয়ে শেষ হচ্ছে শারদীয় দুর্গোত্সব। বিসর্জন উপলক্ষে পুরান ঢাকার ওয়াইজঘাট এলাকার স্নানঘাট দিয়ে বুড়িগঙ্গা নদীতে বিকেল চারটা থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে। ঢাকের শব্দে আর ধূপের গন্ধে মুখরিত হয়ে উঠেছে স্নানঘাট এলাকা।
বুড়িগঙ্গা নদীতে সর্বপ্রথম বিসর্জন দিয়েছে পুরান ঢাকার ঝিগাতলী এলাকার ভোলানাথ আশ্রম ট্রাস্টের পূজামণ্ডপের প্রতিমা। এর পর একের পর এক প্রতিমা বিসর্জন চলছে। বিসর্জন মধ্যরাত পর্যন্ত চলবে বলে জানা গেছে।
এ উপলক্ষে ওয়াইজঘাট ও বুড়িগঙ্গা নদী এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। র্যাব, পুলিশ, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস সদস্যদের একাধিক টহল দল বুড়িগঙ্গা এলাকা টহল দিচ্ছে। ঢাকা মহানগর প্রতিমা বিসর্জন ঘাট কমিটির আহ্বায়ক বাবুল দাস বলেন, বুড়িগঙ্গা নদীতে প্রতিমা বিসর্জন উপলক্ষে সার্বিক নিরাপত্তাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। এদিকে বিজয়া দশমীতে সকাল থেকে শুরু হয়েছে যাবতীয় আয়োজন ও আনুষ্ঠানিকতা। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী সকাল নয়টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর দশমী বিহিত পূজা সমাপন করে দর্পণ বিসর্জন দেওয়ার আনুষ্ঠানিকতা শুরু হয়। দুপুর ১২টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। বিকেল চারটায় ঢাকেশ্বরী মন্দির থেকে বের হয় বিজয়ার শোভাযাত্রা।

No comments

Powered by Blogger.