রাজীব গান্ধী হত্যায় জড়িত তিনজনের ফাঁসি ৯ সেপ্টেম্বর

ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যায় জড়িত মৃত্যুদণ্ডাদেশ পাওয়া তিন আসামির ফাঁসি আগামী ৯ সেপ্টেম্বর কার্যকর করা হবে। সংশ্লিষ্ট কারা সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমের খবরে এ কথা বলা হয়।
এলটিটিইর মৃত্যুদণ্ডাদেশ পাওয়া তিন সদস্য মুরুগান, সানথান ও পারারিভালারন রাষ্ট্রপতি প্রতিভা পাতিলের কাছে প্রাণভিক্ষার আবেদন করেছিলেন। কিন্তু রাষ্ট্রপতি তাঁদের আবেদন নাকচ করে দেওয়ার পরিপ্রেক্ষিতে কারা কর্তৃপক্ষ এই তিনজনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে।
আসামিরা বর্তমানে ভেলোর কেন্দ্রীয় কারাগারে আছেন। কারা সূত্র জানিয়েছে, সব ধরনের আইনি প্রক্রিয়া শেষে কারা তত্ত্বাবধায়ক আসামিদের ফাঁসি কার্যকরের এই তারিখ নির্ধারণ করেছেন।
কারা কর্তৃপক্ষ জানায়, রাষ্ট্রপতির কার্যালয় থেকে তিন আসামির প্রাণভিক্ষার আবেদন নাকচ হওয়ার কাগজপত্র তারা পেয়েছে। দণ্ডাদেশ পাওয়া ব্যক্তিদের কাছে এ-সংক্রান্ত পত্র পৌঁছে দেওয়া হয়েছে। তাঁরা স্বাভাবিকভাবেই তা গ্রহণ করেছেন।
কারা সূত্র জানিয়েছে, আগামী ৯ সেপ্টেম্বর সূর্যোদয়ের আগেই তিনজনের ফাঁসি কার্যকর করা হবে। এ উপলক্ষে কারাগার এলাকায় কড়া নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।
এদিকে, মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ব্যক্তিদের আইনজীবীরা তাঁদের মক্কেলদের পক্ষে জরুরি পুনর্বিবেচনার আবেদন করে দণ্ড স্থগিত করার পরিকল্পনা করছেন। মৃত্যুদণ্ডের বিরোধী মানবাধিকারকর্মী, আইনজীবী ও আইনের শিক্ষার্থীরা গতকাল শনিবার বিভিন্ন স্থানে এই মৃত্যুদণ্ড কার্যকর না করার জন্য মানববন্ধন করেছেন।
১৯৯১ সালে মাদ্রাজের কাছে এক আত্মঘাতী বোমা হামলায় রাজীব গান্ধী নিহত হন।

No comments

Powered by Blogger.