হরভজন-যুবরাজের সিরিজ শেষ

টিম ম্যানেজমেন্টের কাজটা সহজ করে দিলেন হরভজন সিং ও যুবরাজ সিং। প্রথম দুই টেস্টে বাজে পারফরম্যান্সের পর সমালোচনার কেন্দ্রে ছিলেন হরভজন। তৃতীয় টেস্টে তাঁকে খেলানো নিয়ে এমনিতেই সংশয় ছিল। দ্বিতীয় টেস্টে পাওয়া পাকস্থলীর চোট টেস্ট সিরিজের বাইরেই ছিটকে দিয়েছে হরভজনকে। এক বছর পর টেস্ট একাদশে ফিরে ভালোই করেছিলেন যুবরাজ, কিন্তু চোট কাটিয়ে গৌতম গম্ভীর ফেরায় এমনিতেও জায়গা নিয়ে সংশয় ছিল তাঁরও। ট্রেন্টব্রিজে বাঁহাতের তর্জনীতে পাওয়া পাওয়া চোট দর্শক বানিয়ে দিয়েছে তাঁকেও। দুজনের বদলী বিরাট কোহলী ও প্রজ্ঞান ওঝা।
লর্ডসে ২১৮ রান দিয়ে ১ উইকেট পেয়েছিলেন হরভজন, ট্রেন্টব্রিজে পাকস্থলীর সমস্যার কারণেই ১৩.৪ ওভারের বেশি বোলিং করতে পারেননি। তবে ওতেই দিয়েছিলেন ৬৯ রান। অন্তত সপ্তাহ তিনেক বিশ্রামে থাকতে হবে হরভজনকে। অর্থাৎ, শততম টেস্ট খেলার জন্য অপেক্ষা বাড়ছে বর্তমান ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারির। ৯৮ টেস্টে এখন ৪০৬ উইকেট ‘ভাজ্জির’।
কাউন্টি ক্লাব সারের হয়ে খেলতে ইংল্যান্ডে যাওয়ার অপেক্ষাতেই ছিলেন ওঝা, এখন তো ডাক পেয়ে গেলেন জাতীয় দলেই। হরভজনের জায়গাটা নিয়ে এই বাঁহাতি স্পিনারের লড়াই হবে লেগ স্পিনার অমিত মিশ্রর সঙ্গে। অবশ্য ভারত যদি না ‘অল পেস অ্যাটাক’ নিয়ে নামার সিদ্ধান্ত নেয়। চার পেসার খেলানোর সম্ভাবনা কিছুটা আছে, তবে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ওভাররেট সংক্রান্ত সমস্যার বিবেচনায় শেষ পর্যন্ত ভারতের ওপথে না যাওয়ার সম্ভাবনাই বেশি। জহির খান ফিট হয়ে হয়ে না উঠলে অবশ্য চার পেসার খেলানোর চিন্তাও করবে না তারা।
যুবরাজ চোট পেয়েছিলেন টিম ব্রেসনানের বাউন্সারে। ডার্বিতে স্ক্যান করানোর পর লন্ডনে হস্ত বিশেষজ্ঞের কাছে পাঠানো হয় তাঁকে। বিশেষজ্ঞের পরামর্শেই এখন সপ্তাহ চারেক বাইরে থাকতে হবে বাঁহাতি ব্যাটসম্যানকে। কনুইয়ের চোট কাটিয়ে গম্ভীরের ফেরা অবশ্য মোটামুটি নিশ্চিত। গম্ভীরের উদ্বোধনী জুটির সঙ্গী বীরেন্দর শেবাগের লন্ডন পৌঁছে যাওয়ার কথা ছিল গতকালই। কাঁধের দীর্ঘ চোট কাটিয়ে টেস্টে ফেরার আগে নিজেকে ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছেন নর্দাম্পটনশায়ারের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে। দুই দিনের ম্যাচটি হবে ৫ ও ৬ আগস্ট।
এদিকে প্রথম দুই টেস্টেই ভারতীয় দলের সমালোচনা চলছে। কেউ দায় দিচ্ছেন ধোনির অধিনায়কত্বকে, কেউ ব্যাটসম্যানদের, কেউ লড়াকু মনোভাবের অভাবকে। ফারুখ ইঞ্জিনিয়ার আবার একটু ব্যতিক্রম। দীর্ঘদিন ইংলিশ কাউন্টি ল্যাঙ্কাশায়ারে খেলা উইকেটকিপার-ব্যাটসম্যানের প্রশ্ন দলের কোচিং স্টাফ নিয়ে, ‘উচ্চ বেতন পাওয়া এসব কোচ করছেটা কী? ফলাফল তো কিছু পাওয়া যাচ্ছে না। ফ্লেচার কী করছে? পূর্বসূরি গ্যারি কারস্টেন তার সুপারিশ করেছে, এত বড় দায়িত্ব পাওয়ার জন্য কি এটাই যথেষ্ট?’

No comments

Powered by Blogger.