পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে পঞ্চম দফা ভোট গ্রহণ আজ

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে আজ ৭ মে শনিবার চারটি জেলার ৩৮টি আসনে ভোট নেওয়া হবে। এটি নির্বাচনের পঞ্চম দফার ভোট। পশ্চিমবঙ্গে এবারের নির্বাচনে মোট ২৯৪টি আসনে ছয় দফায় ভোট নেওয়া হচ্ছে।
এর আগে চার দফায় ২৪২টি আসনের ভোট নেওয়া হয়। আজ ৩৮টি আসনে ভোট নেওয়া হবে। বাকি ১৪টি আসনের ভোট নেওয়া হবে ১০ মে। ১৩ মে ফলাফল ঘোষণা করা হবে।
আজ মেদিনীপুরের ১২, বাঁকুরার ৯, পুরুলিয়ার ৫ ও বর্ধমানের ১২টি আসনে ভোট নেওয়া হবে। এতে অংশ নেবেন ৭৪ লাখ ১৭ হাজার ৭২৩ জন ভোটার। ২৭২ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে পশ্চিম মেদিনীপুরে ৫৬, বাঁকুরায় ৪৯, পুরুলিয়ায় ৩৮ ও বর্ধমানে ১২৯ জন প্রার্থী রয়েছেন।
নির্বাচনে চারটি জেলায় ২১৬টি ডিজিটাল ক্যামেরা, ৪৪১টি ভিডিও ক্যামেরা ও ১৫০টি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা করা হয়েছে। ভোট নেওয়া হবে নয় হাজার ৪২৫টি বুথে। এর মধ্যে ৭১০টি ভোটকেন্দ্রকে অতি স্পর্শকাতর বলে চিহ্নিত করে সেখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। চার জেলায় ভোটকর্মী রয়েছেন ৪১ হাজার ২৭৬ জন। এই নির্বাচনে চার জেলায় পুলিশের সঙ্গে অতিরিক্ত ৫২২ কোম্পানি আধা সামরিক বাহিনীর জওয়ান মোতায়েন করা হয়েছে।
এবারের উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গের স্বাস্থ্যমন্ত্রী সুর্যকান্ত মিশ্র, কংগ্রেসের রাজ্য সভাপতি মানস ভূঁইয়া, পুরুলিয়ার সাবেক রাজা কে পি সিংদেও। সিংদেও লড়ছেন তৃণমূলের টিকিটে।
৮৭ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা: গত মঙ্গলবারের চতুর্থ এবং আজকের পঞ্চম দফা নির্বাচনে অংশগ্রহণকারী বিভিন্ন রাজনৈতিক দলের ৩৪১ জন প্রার্থীর মধ্যে ৮৭ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। ৫৬ জনের বিরুদ্ধে রয়েছে হত্যা, হত্যাচেষ্টা, অপহরণ ও জোর করে টাকা আদায়ের মামলা। এই দুই পর্বের প্রার্থীদের মধ্যে রয়েছেন ২০ জন কোটিপতি। এর মধ্যে সবচেয়ে ধনী প্রার্থী হলেন তৃণমূলের ইকবাল আহমেদ। তাঁর সম্পদের পরিমাণ সাত কোটি রুপির বেশি।

No comments

Powered by Blogger.