অবসর নিতে বলা হয়েছিল চন্দরপলকে

একসময় মাঝেমধ্যে হাত ঘোরাতেন শিবনারায়ণ চন্দরপল। ডানহাতি লেগ স্পিন। সেই চন্দরপল এমন সব বাউন্সার ছুড়তে পারেন, কে জানত! ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের (ডব্লুআইসিবি) প্রধান নির্বাহী আর্নেস্ট হিলাইরেকে দুই দিনের মধ্যে যে বাউন্সারগুলো ছুড়লেন, এই চন্দরপলকে খুব কম লোকেই চিনত। ‘লাইন অ্যান্ড লেংথ নেটওয়ার্কে’ হিলাইরের বক্তব্যের ব্যাখ্যা দাবি করে হিলাইরেকে চিঠি দিয়েছিলেন সাবেক উইন্ডিজ অধিনায়ক। হিলাইরে জবাব দিয়েছিলেনও, যে চিঠিটাকে বলা যায় বাউন্সারে ‘ডাক’ করা বা দেখেশুনে ছেড়ে দেওয়া। জবাবে আরেকটি বাউন্সার ছুড়েছেন চন্দরপল, বিশ্বকাপের পর নাকি তাঁকে অবসর নিতে বলেছিলেন নির্বাচকেরা!
পুরো ঘটনা বুঝতে হলে ফিরতে হবে একটু পেছনে। পাকিস্তান সিরিজের দল থেকে বাদ পড়া তিন সিনিয়রের একজন ক্রিস গেইলের আইপিএলে যোগ দেওয়া নিয়ে কিছুদিন ধরেই বিতর্ক চলছিল। এসব নিয়েই গত ২৫ এপ্রিল ‘লাইন অ্যান্ড লেংথ নেটওয়ার্কে’ এক সাক্ষাৎকার দেন হিলাইরে। বাদ পড়ার পর চুপ থাকলেও সাক্ষাৎকারে ক্রিকেটারদের নিয়ে হিলাইরের কিছু মন্তব্য জাগিয়ে তোলে চন্দরপলকে। হিলাইরের কাছে এক চিঠিতে এর ব্যাখ্যা দাবি করেন ২৭ এপ্রিল। ২৯ এপ্রিল এক বিবৃতিতে জবাব দেন হিলাইরে। তাঁর ব্যাখ্যা, ক্রিকেটারদের নিয়ে বক্তব্যগুলো নির্দিষ্ট কোনো ক্রিকেটারকে নিয়ে নয় এবং এটির ভিত্তি সাবেক কোচদের বক্তব্য আর প্রতিবেদন। ‘ডব্লুআইসিবি চন্দরপলকে জানিয়েছে, তিনি ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের গুরুত্বপূর্ণ একজন সদস্য ছিলেন, এখনো আছেন এবং ভবিষ্যতেও তাঁকে পাওয়ার আশা করছে’—বিবৃতিতে এটা জানিয়ে হিলাইরে অভিযোগ করেন, ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ার্স অ্যাসোসিয়েশন (ডব্লুআইপিএ) নানাভাবে ক্রিকেটারদের কুপরামর্শ দিচ্ছে।
ওই দিনই আরেকটি চিঠিতে কড়া জবাব দেন চন্দরপল। ‘ডব্লুআইপিএ কুপরামর্শ দিচ্ছে’ হিলাইরের এই বক্তব্যে চন্দরপলের জবাব, ‘হয়তো আমি ডক্টর চন্দরপল নই, কিন্তু আমি আন্তর্জাতিক ক্রিকেটের শীর্ষ একজন ব্যাটসম্যান এবং চাপের মধ্যে ও কঠিন পরিস্থিতিতে গভীরভাবে চিন্তা করার সামর্থ্য আমার আছে। ডব্লুআইপিএ কুপরামর্শ দিচ্ছে বলে যেভাবে আপনি ডব্লুআইপিএকে জড়ানোর চেষ্টা করেছেন, সেটা খুব দুঃখজনক। আপনি হয়তো জানেন না, ক্যারিয়ারজুড়ে বিশ্বের সেরা সব বোলারকে আমি খেলেছি এবং আমি জানি, কীভাবে পাল্টা আক্রমণ করতে হয়। তবে আমি কিছুটা অন্তর্মুখী মানুষ, আশা করব, আপনি এটাকে শ্রদ্ধা করবেন!’
এখানেই শেষ নয়, এরপর একের পর এক বাউন্সার ছুড়ে গেছেন চন্দরপল—
—গত অস্ট্রেলিয়া সফরে ডাইভ দিয়ে চোট পাওয়ার পর ক্রিকেট বোর্ডের ফিজিও আমার যে চিকিৎসা করেছিলেন, সেটা ছিল অকার্যকর। দেশে ফিরে আমাকেই আমার দায়িত্ব নিতে হয়েছে, চিকিৎসার খরচ তো দিতে হয়েছেই। ওয়েস্ট ইন্ডিজ দলের ফিজিও বলেছিল, বিশ্রাম নিলেই ঠিক হয়ে যাবে। কিন্তু চিকিৎসকেরা চোটের অবস্থা দেখে...করাতে বলেছেন।
—নির্বাচকেরা আমাকে অবসর নিতে বলেছিলেন এবং আমি রাজি না হওয়ায় তাঁরা দারুণ হতাশ হয়েছিলেন;
—একজন নির্বাচক তো এটাও বলেছিলেন যে আমাকে ঘরোয়া ক্রিকেট খেলতে হবে এবং সেখানে অসাধারণ পারফরম্যান্স দেখালেই কেবল আমাকে ভবিষ্যতে বিবেচনা করা হবে। অথচ সদ্য সমাপ্ত বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজের পক্ষে তৃতীয় সর্বোচ্চ ব্যাটিং-গড় ছিল আমার;
—কোচ আমাকে বলেছেন, গত ১২ মাসে আমি দলের জন্য কিছুই করতে পারিনি বলে আমাকে বাদ দেওয়া হয়েছে।
দেখা যাক, এবার হিলাইরে ‘ডাক’ করেন নাকি হুক করেন!

No comments

Powered by Blogger.