এখন বেলিসেই বেশি আগ্রহ

মিক নিউয়েলের নামটা কাটাই গেল শেষ পর্যন্ত। একে তো দীর্ঘ মেয়াদে দায়িত্ব নিতে অপারগ এই ইংলিশ কোচ, তার ওপর আন্তর্জাতিক ক্রিকেটে কোচিংয়ের অভিজ্ঞতাও নেই। জাতীয় দলের কোচের সম্ভাব্য সংক্ষিপ্ত তালিকায় তাই নিউয়েলকে আর রাখছে না বিসিবি। সে জায়গায় ভালোভাবেই চলে আসছে ট্রেভর বেলিসের নাম। এমনকি স্টুয়ার্ট ল ও গ্রাহাম ফোর্ডকে ছাপিয়ে শ্রীলঙ্কার এই সাবেক অস্ট্রেলিয়ান কোচের প্রতিই বিসিবির আগ্রহটা এখন বেশি।
ব্যক্তিগত সফরে ইংল্যান্ডে গিয়ে কোচ খোঁজার কাজটাও এগোচ্ছেন বিসিবির পরিচালক জালাল ইউনুস। কাল লন্ডন থেকে টেলিফোনে জানালেন, ‘ট্রেভর বেলিস, স্টুয়ার্ট ল কিংবা গ্রাহাম ফোর্ডের কাউকেই আমাদের হেড কোচ হিসেবে নেওয়ার ইচ্ছা। সবদিক বিবেচনায় বাংলাদেশের জন্য যাঁকে ভালো মনে হবে তাঁকেই আমরা কোচ হিসেবে পেতে চাইব।’
জানা গেছে, ল আর ফোর্ড নিজ থেকে আগ্রহ প্রকাশ করলেও বেলিস বাংলাদেশের কোচ হতে আবেদন করেননি, জীবনবৃত্তান্তও পাঠাননি। তাঁর প্রতি আগ্রহটা বিসিবির। ইংল্যান্ডে গিয়ে জালাল ইউনুস যাঁদের সঙ্গে পরামর্শ করেছেন, সবাই নাকি একবাক্যে ফোর্ডের পক্ষেই মত দিয়েছেন। ফোর্ডের যোগ্যতা ও সামর্থ্য নিয়ে প্রশ্ন নেই বোর্ডেরও। কিন্তু দক্ষিণ আফ্রিকান এই কোচের ‘অতি হাই প্রোফাইল’ তকমাটাকেই ভয়। তা ছাড়া বড় কোচ হওয়ায় ফোর্ডের চাহিদাও ‘বড়’ হবে স্বাভাবিক। আর স্টুয়ার্ট লর সম্ভাবনা আছে পাকাপাকিভাবে শ্রীলঙ্কার কোচ হয়ে যাওয়ার। এসব বিবেচনায় বোর্ডের আগ্রহ এখন ঘুরে গেছে ৪৮ বছর বয়সী বেলিসের দিকে, এমন আভাস দিলেন জালাল ইউনুসও।
তবে আলোচনায় যেহেতু সমস্যা নেই, জালাল ইউনুস বেলিস-ফোর্ড-ল—কাউকেই এখনো বাতিল করছেন না। আগামীকাল ইংল্যান্ডে এই তিন কোচের প্রতিনিধির সঙ্গে আলোচনায় বসার কথা তাঁর, ‘কোচদের প্রতিনিধির সঙ্গে শনিবারে (আগামীকাল) অ্যাপয়েন্টমেন্ট আছে। বিসিবি কী চায়, কী দিতে পারবে, সেসব ব্যাপারে প্রতিনিধিকে ধারণা দেওয়া হবে। তাঁরা সেসব কোচদের জানাবেন।’ উস্টারশায়ারের সঙ্গে চুক্তিতে সাকিব আল হাসানের যে এজেন্ট ছিলেন, সেই রিচ হাডসনই ফোর্ড-ল’দের এজেন্ট হয়ে কাজ করছেন এবার। তবে বেলিসের এজেন্ট ভিন্ন।
এর আগে হেড কোচের পাশাপাশি আলাদা ব্যাটিং-বোলিং-ফিল্ডিং কোচ নেওয়ার কথা বলা হলেও সে চিন্তা থেকে সরে এসেছে বিসিবি। ব্যাটিং বিশেষজ্ঞ কাউকে হেড কোচ হিসেবে পেলে আলাদা করে আর ব্যাটিং কোচ নেওয়া হবে না বলে জানালেন জালাল ইউনুস। তবে নেওয়া হবে বোলিং এবং ফিল্ডিং কোচ। জানা গেছে, বোলিং কোচ হিসেবে বিসিবির প্রথম পছন্দ দক্ষিণ আফ্রিকার অ্যালান ডোনাল্ড। কিন্তু নিউজিল্যান্ড দলের বোলিং কোচ হিসেবে সাবেক এই ফাস্ট বোলারের চুক্তি আরও দুই বছরের জন্য নবায়ন হওয়ায় বিসিবি এখন হাত বাড়াচ্ছে অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পির দিকে। বর্তমানে আইপিএলের দল কিংস ইলেভেন পাঞ্জাবের বোলিং কোচ হিসেবে কাজ করছেন গিলেস্পি।
আগে হেড কোচ আর বোলিং কোচ, ফিল্ডিং কোচ খোঁজার কাজটা এর পরই করতে চায় বিসিবি। জুলিয়েন ফাউন্টেনকে দেখার অভিজ্ঞতায় এবারও এই দায়িত্বটি দেওয়া হতে পারে বেসবল অভিজ্ঞতাসম্পন্ন কাউকে। আর ফিজিও হিসেবে ফিরিয়ে আনার চেষ্টা চলছে বাংলাদেশ দলের সঙ্গে আগেও কাজ করা দক্ষিণ আফ্রিকান ড্যারেন লিফসনকে। লিফসনও ফিরতে আগ্রহী বাংলাদেশে।

No comments

Powered by Blogger.