রাজকীয় বিয়ে নিয়ে মার্কিন মুলুকেও উচ্ছ্বাস, উন্মাদনা

মাঝে হাজারো মাইলের দূরত্ব। কৃষ্টি, সংস্কৃতিতেও যোজন যোজন ব্যবধান। তবু আজ যেন ইউরোপ-আমেরিকা অভিন্ন, যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য মিলে একাকার। সবার চোখ লন্ডনে, চাতক পাখির মতো তাকিয়ে ওয়েস্টমিনস্টার অ্যাবের দিকে।
প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটনের বিয়ে নিয়ে লন্ডন, ম্যানচেস্টার, বার্মিংহাম, লিভারপুলে যেমন উন্মাদনা, তেমনি উন্মাদনা নিউইয়র্ক, ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়ায়ও। লন্ডনের আনন্দ যেন সুনামির মতো আছড়ে পড়েছে মার্কিনদের দেশে। ব্রিটেনের মতো যুক্তরাষ্ট্রেও এই বিয়ে নিয়ে সমান উচ্ছ্বাস।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিয়েতে দাওয়াত না পেলেও যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষের মধ্যে এই বিয়ে নিয়ে প্রচণ্ড আগ্রহ। কেট-উইলিয়ামের যখন বিয়ে হবে, যুক্তরাষ্ট্রে তখন ভোর। তাই ঘুমের কারণে বিয়ের অনুষ্ঠান দেখতে না পাওয়ার আশঙ্কায় মার্কিনরা একটি বুদ্ধি বাতলেছে। সবাই ঘড়িতে অ্যালার্ম দিয়ে রেখেছে। অ্যালার্ম শুনে বিয়ের অনুষ্ঠান শুরুর আগেই তারা যেন ঘুম থেকে জেগে উঠতে পারে।
উইলিয়াম-কেটের বিয়ে নিয়ে মার্কিন পত্রপত্রিকাগুলো নিয়মিত খবর পরিবেশন করছে। রাজকীয় এ বিয়ে উপলক্ষে নতুন নতুন রেসিপির খবরও দিচ্ছে তারা। উইলিয়াম ও কেটের ছবিসংবলিত নানা সামগ্রী বিক্রি হচ্ছে। ভিড় লেগে গেছে দোকানপাটগুলোয়। হকাররাও বসে নেই। তাঁরা রাস্তায় রাস্তায় ফেরি করে বিক্রি করছেন হবু দম্পতির ছবিসংবলিত চায়ের কাপ ও অন্যান্য সামগ্রী। বিক্রি হচ্ছে কেটের বাগদান অনুষ্ঠানের নীল রঙের আংটির রেপ্লিকাও।
নীরব নেই টেলিভিশন চ্যানেলগুলোও। নানা বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচার করছে তারা। একটি জনপ্রিয় কেব্ল স্টেশন উইলিয়াম ও কেট নামের একটি রোমান্টিক অনুষ্ঠানও সম্প্রচার করেছে। অনুষ্ঠানটি যুক্তরাষ্ট্রের লাখো নাগরিক উপভোগ করেছে।

No comments

Powered by Blogger.