মুক্তি পেতে গাদ্দাফিকে ভয় দেখিয়েছিলেন মেগরাহি

লকারবি বিমান হামলার ঘটনায় অভিযুক্ত আবদেল বাসেত আল-মেগরাহি স্কটল্যান্ডের কারাগার থেকে মুক্তি পেতে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফিকে ভয় দেখিয়েছিলেন। তিনি বলেছিলেন, তাঁর মুক্তির বিষয়টি নিশ্চিত করা না হলে তিনি লকারবি হামলার ষড়যন্ত্রে গাদ্দাফির জড়িত থাকার কথা ফাঁস করে দেবেন। এ হুমকিতে কাজ হয়েছিল।
পদত্যাগ করা লিবিয়ার বিচারমন্ত্রী মুস্তাফা মোহাম্মদ আবদেল জলিলের বরাত দিয়ে সানডে টাইমস পত্রিকায় গত রোববার প্রকাশিত প্রতিবেদনে এ কথা জানানো হয়।
পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, লিবিয়ার নেতাকে মেগরাহি হুমকি দেন, তাঁকে যদি স্কটল্যান্ডের কারাগার থেকে মুক্ত করা না হয়, তাহলে লকারবি হামলায় গাদ্দাফির ভূমিকা সম্পর্কে সব তথ্য তিনি ফাঁস করে দেবেন। এই হুমকিতে কাজ হয়েছিল বলে দাবি করেন জলিল। আইনি প্রক্রিয়া ও মেগরাহিকে ত্রিপোলিতে ফিরিয়ে আনার তদবিরে এক মাসে লিবিয়ার ব্যয় হয়েছিল ৮০ হাজার ৫৩৯ ডলার। মেগরাহির প্রোস্টেট ক্যানসার শনাক্ত হওয়ার পর ২০০৯ সালে মানবিক কারণে তাঁকে মুক্তি দেওয়া হয়।
এর আগে গত বুধবার সুইডেনের একটি ট্যাবলয়েড পত্রিকায় জলিল বলেন, গাদ্দাফি যে লকারবি বিমান হামলার নির্দেশ দিয়েছিলেন, এর প্রমাণ তাঁর কাছে আছে।

No comments

Powered by Blogger.