ব্যাটিং দৈন্যের মধ্যে ভারতের সিরিজ জয়ের আশা

ব্যাটিংটাই ভারতকে ভোগাচ্ছে সবচেয়ে বেশি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে এখন পর্যন্ত ২-২-এ সমতা থাকলেও, এতে ভারতীয় ব্যাটসম্যানদের কৃতিত্ব বলতে কিছুই নেই। ভারত যে দুটি ম্যাচ জিতেছে, তাতে বোলারদের অবদানই সবচেয়ে বেশি। দুটি নাটকীয় জয় পেলেও, ব্যাটিং দৈন্যের কারণে মনের খচখচানিটা একদমই দূর হচ্ছে না মহেন্দ্র সিং ধোনির। নিজের ব্যাটিং পারফরম্যান্স নিয়েও দারুণ অস্বস্তিতে তিনি। গত বছরের জানুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে ঢাকায় শেষবারের মতো একটি সেঞ্চুরি পেয়েছিলেন তিনি। এর পরের ২০টি ওয়ানডেতে তাঁর ইনিংস বলতে কেবল গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬৭ ও ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে ৪৭। তাঁর নিজের ভালো ইনিংস বলতে এই তিনটিই। নিজের ব্যাটিং ফর্মের ব্যাপারটিও মাথায় ভালোভাবেই রয়েছে ভারত অধিনায়কের। তবে, অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতাই ভাবাচ্ছে তাঁকে সবচেয়ে বেশি।
‘আমাদের ব্যাটিংটা একেবারেই ভালো হচ্ছে না। ব্যাটিং দৈন্য শুধরে নেওয়ার চেষ্টার কোনো ত্রুটি করছি না আমরা। কিন্তু কেন যেন কিছুতেই কিছু হচ্ছে না’—ধোনির সরল স্বীকারোক্তি। তবে বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে উচ্ছ্বসিত ধোনি। সোজা-সাপ্টাই তিনি বলেছেন, ‘কোহলি ছাড়া আর কাউকেই মনে করতে পারছি না।’
আজ সেঞ্চুরিয়ানে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে খেলতে নামার আগে বিরাট কোহলিই আপাতত ভারতের ভরসা। সাম্প্রতিককালে ভারতের ব্যাটিং এতটা দুর্বল অবস্থায় ধরা পড়েনি। ধোনি জানিয়েছেন, বিদেশের মাটিতে অচেনা পরিবেশের কারণেই ব্যাটসম্যানরা ব্যর্থ হচ্ছে। খেলাটা দেশে হলে অনায়াসে ৩০০-৩৫০ রান হতো। শেষ ম্যাচ নিয়ে আলদা করে নতুন কিছু বলেননি ধোনি। তবে গত্বাঁধা কয়েকটি বুলিই আওড়েছেন, ‘আমরা আশাবাদী। চেষ্টা থাকবে শেষ ম্যাচ জিতে সিরিজটা স্মরণীয় করে রাখতে।’ আপতত, ধোনিদের চেষ্টার খবরই হতে পারে ভারতীয় সমর্থকদের আশার উপকরণ।

No comments

Powered by Blogger.