ব্রিটেনে গ্রেপ্তার নয়জনের বিরুদ্ধে বোমা ও সন্ত্রাসী হামলার অভিযোগ

ব্রিটেনে সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার নয়জনের বিরুদ্ধে বোমা ও সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। গতকাল সোমবার ইংল্যান্ডের ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ এ কথা জানায়। গতকালই তাদের লন্ডনের সিটি অব ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করার কথা। এক সপ্তাহ আগে ইংল্যান্ড ও ওয়েলসে অভিযান চালিয়ে পুলিশ তাদের গ্রেপ্তার করে।
ক্রাউন প্রসিকিউশন সার্ভিস কাউন্টার টেররিজম ডিভিশনের প্রধান সু হেমিং বলেন, ‘আমি আজ (সোমবার) পুলিশকে তাদের বিরুদ্ধে ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ আনার পরামর্শ দিয়েছি। এই ষড়যন্ত্রের মাধ্যমে বোমা ও সন্ত্রাসী হামলা চালানো হতো।’
পুলিশের এক বিবৃতিতে বলা হয়, এই নয়জনের বিরুদ্ধে গত ১ অক্টোবর থেকে ২০ নভেম্বরের মধ্যে ব্রিটেনে সন্ত্রাসী হামলা চালানোর ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে।
পশ্চিম মিডল্যান্ডস সন্ত্রাসবাদ দমন ইউনিটের সহযোগিতায় ২০ ডিসেম্বর পৃথক অভিযান চালিয়ে ১২ জনকে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে তিনজনকে অভিযোগ থেকে খালাস দেন আদালত।
অভিযুক্ত ব্যক্তিদের মধ্যে গুরুকান্ত দেশাই (২৮), ওমর শরীফ লতিফ (২৬) ও আবদুল মালিক মিয়াকে (২৪) ওয়েলসের কার্ডিফ থেকে, মুহাম্মদ মকসুদুর রহমান চৌধুরী (২০), শাহ মুহাম্মদ লুৎফর রহমানকে (২৮) লন্ডন থেকে ও অন্য চারজনকে ইংল্যান্ডের মধ্যাঞ্চল থেকে গ্রেপ্তার করা হয়। তাঁরা হলেন নাজাম হোসেন (২৫), উসমান খান (১৯), মহিবুর রহমান (২৬) ও আবুল বশির মুহাম্মদ শাহজাহান (২৬)।
তাঁদের গ্রেপ্তারের পর বিবিসির এক খবরে বলা হয়, গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের বেশির ভাগই ব্রিটেনের নাগরিক। এর মধ্যে কয়েকজন বাংলাদেশিও রয়েছেন।

No comments

Powered by Blogger.