পাকিস্তানের বাজাউরে জাতিসংঘের ত্রাণ কর্মসূচি স্থগিত

পাকিস্তানের আদিবাসী-অধ্যুষিত বাজাউর জেলায় ত্রাণ বিতরণ কর্মসূচি স্থগিত ঘোষণা করেছে জাতিসংঘ। সেখানে গত শনিবার নারী আত্মঘাতী হামলাকারীর বোমা হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে সংস্থাটি গতকাল সোমবার এ সিদ্ধান্ত নিয়েছে।
জাতিসংঘের ত্রাণ বিতরণ কর্মসূচি বন্ধ হয়ে যাওয়ায় বাজাউর এলাকার প্রায় তিন লাখ মানুষ এ সুবিধা থেকে বঞ্চিত হবে। পাকিস্তান সেনাবাহিনী ও তালেবান জঙ্গিদের মধ্যে চলমান যুদ্ধের ঘটনায় ওই এলাকার এসব লোক বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) আওতাধীন ত্রাণের ওপর নির্ভরশীল ছিল।
গত শনিবারের ওই হামলার দায়িত্ব স্বীকার করেছে তালেবান। এই হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়। দেশটিতে এটাই ছিল কোনো নারী আত্মঘাতীর প্রথম হামলা।
ডব্লিউএফপির মুখপাত্র জ্যাকি ডেন্ট বলেন, ‘ডব্লিউএফপির ত্রাণ বিতরণ কেন্দ্রের খুব কাছে পুলিশের তল্লাশি চৌকিতে এই আত্মঘাতী হামলার ঘটনায় বাজাউরে সাময়িকভাবে ত্রাণ বিতরণ কর্মসূচি স্থগিত করা হয়েছে। আমরা স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি, যাতে দ্রুত সেখানে এই কর্মসূচি আবার চালু করা যায়।’ তিনি বলেন, ‘ত্রাণ বিতরণের ক্ষেত্রে আমাদের কর্মীদের নিরাপত্তার বিষয়টি সব সময় প্রাধান্য পেয়ে আসছে। তবু আদিবাসী এলাকার লোকজনকে সহায়তা দিতে আমরা অঙ্গীকারবদ্ধ।’
ডব্লিউএফপি এ বছর পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপজাতি-অধ্যুষিত এলাকায় প্রায় ২৬ লাখ মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করেছে।
ড্রোন হামলা: পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে চালকবিহীন বিমান (ড্রোন) হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে ছয়জন জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করা হচ্ছে।
স্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা জানান, উত্তর ওয়াজিরিস্তানের মিরানশাহ শহর থেকে ২৫ কিলোমিটার পূর্বে মীর আলী গ্রামে গতকাল সকালে এ হামলার ঘটনা ঘটে। জঙ্গিদের একটি গাড়িকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়। এ সময় ড্রোন থেকে চারটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

No comments

Powered by Blogger.