ঝাড়খন্ডের সাবেক মুখ্যমন্ত্রীর দুর্নীতির তদন্ত শুরু

ভারতের ঝাড়খন্ড রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী মধু কোড়ার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু হয়েছে। গতকাল প্রকাশিত এক খবরে এ কথা জানা যায়।
মধু কোড়ার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, খনিমন্ত্রী থাকাকালে তিনি বিভিন্ন দেশের সঙ্গে খনিসংক্রান্ত চুক্তির বিনিময়ে কয়েক শ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছেন।
সংবাদ সংস্থা পিটিআই জানায়, সরকার মধু কোড়া ও তাঁর দুই সহকর্মীর অবৈধভাবে অর্জিত দুই কোটি ৩০ লাখ ডলার মূল্যের সম্পত্তি জব্দ করার সব প্রস্তুতি সম্পন্ন করেছে। এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে পিটিআই আরও জানায়, আদালত এরই মধ্যে তাঁদের অবৈধ সম্পদ জব্দের অনুমতি দিয়েছেন। তাঁদের বিতর্কিত ওই সম্পদ কমপক্ষে তিন মাসের জন্য সরকারি হেফাজতে রাখা হবে।
শুল্ক কর্মকর্তারা অভিযোগ করেন, খনিমন্ত্রী থাকাকালে মধু কোড়া ও তাঁর দুই সহকর্মী ৪০ কোটি ডলারেরও বেশি মূল্যের অর্থ লুট করেন। তাঁরা অবৈধভাবে অর্জিত অর্থ দিয়ে লাইবেরিয়ায় একটি কয়লার খনি কিনেছেন।
এ ছাড়া হংকং ও ইন্দোনেশিয়ায় তাঁদের সম্পদ রয়েছে। বিভিন্ন দেশের সঙ্গে খনিসংক্রান্ত বিভিন্ন চুক্তির বিনিময়ে মধু ও তাঁর দুই সহকমী এই অর্থ উপার্জন করেছেন। কোড়া এই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি দাবি করেন, তাঁর বিরুদ্ধে রাজনৈতিক ষড়যন্ত্র চলছে।

No comments

Powered by Blogger.