দ্রুত বাড়ি নির্মাণ করছে ইহুদি বসতি স্থাপনকারীরা

পশ্চিম তীরে বসতি নির্মাণের ওপর স্থগিতাদেশ উঠে যাওয়ার পর থেকে ইহুদি বসতি স্থাপনকারীরা দ্রুত নতুন বাড়িঘর নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন।
গতকাল রোববার প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়। এদিকে বসতি স্থাপনের ওপর নতুন করে ৯০ দিনের নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য ইসরায়েলের মন্ত্রিসভা বৈঠকে বসতে যাচ্ছে।
পিস নাও নামের একটি সংস্থা জানায়, পশ্চিম তীরে বসতি নির্মাণের ওপর নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সাত সপ্তাহের মধ্যে ইহুদি বসতি স্থাপনকারীরা নতুন করে এক হাজার ৬৪৯টি নতুন বাড়ি নির্মাণের কাজ শুরু করেছেন।
পিস নাও নামের এ সংস্থাটি ইসরায়েলি বসতি নির্মাণকাজ পর্যবেক্ষণ করে থাকে। সংস্থাটি জানায়, ১০ মাসের নিষেধাজ্ঞার কারণে বসতি নির্মাণে যে শূন্যস্থান তৈরি হয়েছিল, তা খুব দ্রুত পূরণ করতে সক্ষম হন বসতি স্থাপনকারীরা।
সংস্থার পক্ষ থেকে বলা হয়, সীমান্ত ও বসতি নির্মাণের ভবিষ্যৎ নিয়ে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে চূড়ান্ত কোনো চুক্তি না হওয়া পর্যন্ত ইসরায়েলি সরকারের অবশ্যই বসতি নির্মাণের ওপর স্থগিতাদেশ নবায়ন করা উচিত, যাতে কয়েক সপ্তাহ ধরে শুরু করা বসতি নির্মাণ প্রকল্পসহ সব নির্মাণকাজ বন্ধ হয়ে যায়।
যুক্তরাষ্ট্রঘোষিত একটি প্রণোদনা প্যাকেজ নিয়ে ইসরায়েলের মন্ত্রিসভা যখন বৈঠকে বসতে যাচ্ছে, তার কয়েক ঘণ্টা আগে এই প্রতিবেদন প্রকাশ করা হলো।
শান্তি আলোচনা পুনরুদ্ধারের চেষ্টায় বসতি নির্মাণের ওপর স্থগিতাদেশ দিতে ইসরায়েলকে রাজি করানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র এই প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে।

No comments

Powered by Blogger.