রবিনহোর সিটি-আক্ষেপ

৫৩ ম্যাচে ১৬ গোল! ম্যানচেস্টার সিটিতে একদমই নিজের প্রতিভার মূল্য দিতে পারেননি রবিনহো, অথচ যে মূল্য শোধ করতে গিয়ে ব্রিটিশ ট্রান্সফারের রেকর্ডই ভেঙে দিয়েছিল সিটি। রিয়াল মাদ্রিদ থেকে সোয়া ৪ কোটি ইউরো খরচ করে কিনে এনেছিল তাঁকে। এরপর সান্তোসে ফিরে গিয়ে কিন্তু ঠিকই ভালো খেলেছেন। ভালো খেলেছেন বিশ্বকাপেও। কিন্তু সিটিতে কেন এমন নিষ্ফলা সময় কেটেছে তাঁর?
সদ্যই এসি মিলানে নাম লেখানো এই ব্রাজিল স্ট্রাইকার জানালেন, রিয়াল থেকে চেলসিতে যাওয়ার জন্য মানসিকভাবে তৈরি ছিলেন, কিন্তু ক্লাব তাঁকে বেঁচে দিল সিটির কাছে। মনকে বুঝিয়ে সিটিতে এলেন ঠিকই, কিন্তু সিটির তখনকার কোচ যে বুঝলেন না তাঁকে। ‘আসলে হিউজ কিংবা মানচিনি কেউই আমাকে বুঝতে পারেননি’—বলেছেন রবিনহো। সিটির পরিবেশটাও ঠিক ক্লাবের মতো নয় বলেও মন্তব্য তাঁর, ‘ক্লাবের সঙ্গে খেলোয়াড়দের যোগাযোগ ছিল না। অনেকটা অফিসের মতো। অনুশীলন করলেন, এর পর গুডবাই। ম্যাচ খেললেন, এর পর গুডবাই। আমি ব্রাজিলিয়ান। আর ব্রাজিলিয়ানরা জীবনের সব দিক দিয়ে সুখে থাকতে না পারলে কখনোই সেরাটা দিতে পারে না।’
রিয়ালে সুখেই ছিলেন। মনে করেন স্প্যানিশ ক্লাবটি ছেড়ে আসা তাঁর ভুল সিদ্ধান্ত ছিল। তবে সেই ভুলের জন্য অনুশোচনা নিয়ে পড়ে থাকছেন না। মিলানের হয়ে খেলার জন্য উন্মুখ হয়ে আছেন। রবিনহোর বিশ্বাস, এবার ইউরোপের ফুটবল শাসন করবে এসি মিলানই।

No comments

Powered by Blogger.