বিহারে অপহূত তিন পুলিশ সদস্যকে ছেড়ে দিয়েছে মাওবাদীরা

বিহারে মাওবাদীদের হাতে অপহূত চার পুলিশ সদস্যের মধ্যে একজনকে হত্যা করে বাকি তিনজনকে গতকাল রোববার ছেড়ে দেওয়া হয়েছে। মাওবাদীদের মুখপাত্র অবিনাশ গতকাল সকালে এক বিবৃতিতে জানান, তাঁদের হাতে বন্দী তিন পুলিশ সদস্যকে ছেড়ে দেওয়া হয়েছে। এ খবর একটি স্থানীয় টিভি চ্যানেলেও সম্প্রচার করা হয়। এতে বলা হয়, বেলহা জঙ্গলে তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে। তবে রাজ্য পুলিশের মহাপরিচালক নীলমণি এখনো এ খবরের সত্যতা নিশ্চিত করেননি। তিনি বলেন, এখন পর্যন্ত ওই তিন পুলিশ সদস্যের বাড়িতে ফিরে যাওয়ার খবর তাঁরা পাননি।
এর আগে মাওবাদীরা হুমকি দিয়েছিল, বিহার জেলে বন্দী আট মাওবাদীকে মুক্তি না দেওয়া হলে বাকি তিন পুলিশ সদস্যকে তারা হত্যা করবে। মাওবাদীদের এই মুক্তিপণের সময়সীমা শুক্রবার সকাল ১০টায় শেষ হয়ে যায়। কিন্তু সময়সীমা না বাড়িয়েই মাওবাদীরা রোববার ভোরে নিঃশর্তভাবে ছেড়ে দেয় অপহূত ওই তিন পুলিশ সদস্যকে। তাঁরা হলেন অভয়প্রসাদ যাদব, রূপেশ কুমার সিনহা ও মহম্মদ এহসান।
গত রোববার ভারতের বিহার রাজ্যের লখিসরাই জেলার জঙ্গলমহলের রামতলনগর গ্রামে যৌথ বাহিনীর সঙ্গে মাওবাদীদের এক বন্দুকযুদ্ধে সাতজন নিরাপত্তাকর্মী মারা যান। আহত হন ১০ জন। এ সময় মাওবাদীরা চার পুলিশ সদস্যক অপহরণ করে নিয়ে যায়।
পশ্চিমবঙ্গে জনসাধারণ কমিটির নেতা গ্রেপ্তার: পশ্চিমবঙ্গের মাওবাদী-অধ্যুষিত পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া ও বাঁকুড়া জেলায় মাওবাদীদের ছত্রচ্ছায়ায় গঠিত পুলিশি সন্ত্রাসবিরোধী জনগণের কমিটির সাধারণ সম্পাদক মনোজ মাহাতোকে গ্রেপ্তার করেছে পুলিশ।
শনিবার পশ্চিম মেদিনীপুরের জেলা পুলিশ সুপার মনোজ ভার্মা মাওবাদীনেতা মনোজ মাহাতোকে গ্রেপ্তার করার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, মনোজকে গ্রেপ্তার করা হয়েছে একটি পিস্তল, গোলাবারুদসহ। তাঁর বিরুদ্ধে সাতটি মামলা রয়েছে ।

No comments

Powered by Blogger.