মসজিদ নির্মাণ নিয়ে নিজের বক্তব্যের সমর্থনে ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা টুইন টাওয়ার দুর্ঘটনাস্থল ‘গ্রাউন্ড জিরো’র কাছে মসজিদ নির্মাণের প্রতি সমর্থন দিয়ে গত শুক্রবার যে বক্তব্য দিয়েছেন, তার পরের দিনই (গত শনিবার) সে বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন তিনি। তিনি বলেছেন, সেখানে মসজিদ নির্মাণের আইনগত অধিকার মুসলমানদের রয়েছে। তবে সেখানে মসজিদ বানানো যে ভালো কাজ এমন কথা তিনি বলেননি। মসজিদ নির্মাণের সমর্থনে বক্তব্য দেওয়ার পর বিতর্ক ওঠায় তিনি আত্মপক্ষ সমর্থন করে এ কথা বলেন বলে ধারণা করা হচ্ছে।
গত শনিবার প্রেসিডেন্টের মুখপাত্র বিল বার্টন বলেন, শুক্রবারের ওই বক্তব্য থেকে প্রেসিডেন্ট ওবামা সরে আসেননি। তিনি বলেন, ‘গত রাতে (শুক্রবার রাতে) প্রেসিডেন্ট যা বলেছেন, আজও (শনিবার) তা-ই বলেছেন। তাঁর বক্তব্য হলো, ওই এলাকায় যদি গির্জা, সিনাগগ (ইহুদিদের উপাসনালয়) অথবা হিন্দু মন্দির বানাতে কোনো অসুবিধা না থাকে তাহলে সেখানে কেউ মসজিদ নির্মাণ করতে চাইলে আপনারা তাদের বাধা দিতে পারেন না।’
নিউইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গ প্রেসিডেন্ট ওবামার বক্তব্যকে স্বাগত জানিয়েছেন। ফ্লোরিডার গভর্নর চার্লি ক্রিস্টও ওবামাকে তাঁর ওই বক্তব্যের জন্য অভিনন্দন জানিয়েছেন।
গত শুক্রবার রাতে হোয়াইট হাউজে রমজান শুরু উপলক্ষে আয়োজিত ইফতার অনুষ্ঠানে ওবামা বলেন, ‘একজন নাগরিক এবং একজন প্রেসিডেন্ট হিসেবে আমি বিশ্বাস করি, ধর্মীয় আচার পালনের ক্ষেত্রে দেশের অন্য ধর্মাবলম্বীদের মতো মুসলিমদেরও সমান অধিকার রয়েছে।’
গ্রাউন্ড জিরোতে এই মসজিদ নির্মাণ নিয়ে বিতর্ক চলছে। মার্কিন নাগরিকদের একটি অংশ এই মসজিদ নির্মাণ পরিকল্পনার বিরোধী। মসজিদ নির্মাণে বিরোধিতায় নেতৃত্ব দিচ্ছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী সারাহ পেলিন, মার্কিন প্রতিনিধি পরিষদে রিপাবলিকান দলীয় সাবেক স্পিকার নেওট জিংরিচের মতো রাজনীতিকেরা।

No comments

Powered by Blogger.