চীনে ভূমিধসে নিহতদের স্মরণে জাতীয় শোক দিবস পালন

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে গত সপ্তাহের ভূমিধসে নিহত ব্যক্তিদের স্মরণে গতকাল রোববার দেশটিতে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। বাতিল করা হয় সব ধরনের নাগরিক বিনোদন।
সরকারি টেলিভিশনে বলা হয়, ভূমিধসে ক্ষতিগ্রস্ত গানসু প্রদেশের প্রত্যন্ত পাহাড়ি এলাকা ঝউকুর হাজারো বাসিন্দা ও উদ্ধারকর্মী তল্লাশিকাজ বন্ধ রেখে নিহত ব্যক্তিদের স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন। এ সময় নিহত ব্যক্তিদের স্মরণে তিন মিনিট নীরবতা পালন করা হয়। অনেক উদ্ধারকর্মী শাবল হাতে অনুষ্ঠানে যোগ দেন।
গত সপ্তাহান্তের ওই ভূমিধসে কয়েকটি গ্রাম মাটির সঙ্গে মিশে যায়। সরকারি হিসাবে ওই ঘটনায় এক হাজার ২৩৯ জন প্রাণ হারিয়েছে। ৫০৫ জন এখনো নিখোঁজ রয়েছে।
বার্তা সংস্থা সিনহুয়া জানায়, স্মরণানুষ্ঠানের পরপরই উদ্ধারকর্মী ও চিকিৎসাকর্মীরা আবার নিজ নিজ কাজে ফিরে যান। নদী থেকে ধ্বংসাবশেষ সরানো, ধ্বংস্তূপের নিচে আটকে পড়া মৃতদেহ উদ্ধার ও রোগজীবাণু বিস্তার রোধে সংক্রামক রোগজীবাণুনাশক ছিটানোর কাজ শুরু করেন তাঁরা।
খবরে বলা হয়, প্রেসিডেন্ট হু জিনতাওসহ অন্য শীর্ষ নেতারাও নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানান। দেশজুড়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। বিশ্বের বিভিন্ন দেশের চীনা দূতাবাসেও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সিনেমা ও অনলাইন গেমসের মতো সব ধরনের নাগরিক বিনোদন বন্ধ রাখা হয়।

No comments

Powered by Blogger.