ইতিহাসে স্মরণীয় হয়ে থাকব: ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা দাবি করেছেন, নাগরিকদের জন্য সর্বজনীন স্বাস্থ্যবিমা নিশ্চিত করাসহ বিধ্বস্ত অর্থনীতি পুনরুদ্ধারে অপরিসীম প্রয়াসের জন্য ইতিহাসে তিনি স্মরণীয় হয়ে থাকবেন। এবিসি টেলিভিশনের বিশেষ অনুষ্ঠান দ্য ভিউ-এ তিনি এ দাবি করেন।
ওবামা বলেন, রাজনীতি একটি চুক্তির খেলা। লোকজন বিরুদ্ধে বলবেই। ক্ষমতা গ্রহণের ২০ মাসের কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের অর্থনীতি স্থিতিশীল করার জন্য বিরামহীন প্রয়াস নেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে ইরাক ও আফগানিস্তান যুদ্ধ এবং ম্যাক্সিকো উপসাগরে তেল নির্গমনের মতো জটিল বিষয় তাঁকে সামাল দিতে হয়েছে।
গত বৃহস্পতিবার সকালে প্রচারিত এ অনুষ্ঠান দেখার জন্য সাধারণ মার্কিনিদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়। ‘দ্য ভিউ’ এবিসি টেলিভিশনের হালকা মেজাজের অনুষ্ঠান। প্রতি কর্মদিবসের এ অনুষ্ঠানে রাজনীতি থেকে শুরু করে সব বিষয়ে কথা বলেন অনুষ্ঠানটির নারী সঞ্চালকেরা। অনুষ্ঠানটি মধ্যবিত্ত নারী দর্শকদের কাছে খুবই জনপ্রিয়।
অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন বিখ্যাত সাংবাদিক বারবারা ওয়াল্টার, অভিনেত্রী উপি গোল্ডবার্গ, জয় বিহার, সেরি শোপার্ড ও এলিজাবেথ হ্যাসেলব্যাক।
উদারনৈতিক উপস্থাপক হিসেবে পরিচিত জয় বিহার বলেন, কৃতকর্মের যথাযথ স্বীকৃতি পাচ্ছেন না প্রেসিডেন্ট ওবামা। তবে রক্ষণশীল হিসেবে পরিচিত এলিজাবেথ হ্যাসেলব্যাক মন্দা অর্থনীতির এ সময় কর্মসংস্থানের অভাবের বিষয়টি তুলে ধরেন। জবাবে ওবামা বলেন, ব্যক্তিগত খাতে কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতি নিয়ে জনগণের হতাশা বোধগম্য বলে তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে ওবামা আফগানিস্তান যুদ্ধ, মন্দা অর্থনীতি, ব্যাপক কর্মহীনতার পাশাপাশি হলিউড তারকাদের নিয়েও কথা বলেছেন। আফগান যুদ্ধ সম্পর্কে তিনি বলেন, ‘শুরু করা কাজ আমাদের সমাপ্ত করতে হবে। সেনা প্রত্যাহারের আগে আফগানিস্তানকে স্থিতিশীল পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য আরও কাজ করতে হবে।’
সংগীত তারকা লিনডসি লোহান যে কারাবাস করছেন সে বিষয়টি তাঁর গোচরে আছে বলে জানান ওবামা। তবে এমটিভির রিয়েলিটি শো ‘জার্সি শোর’ তারকা স্নুকির নাম জানা নেই বলে স্বীকার করেন তিনি।
ওবামা জানান, ক্লিনটন দম্পতির মেয়ে চেলসির বিয়েতে তাঁকে আমন্ত্রণ জানানো হয়নি। নিজের দুই মেয়ে মালিয়া ও শাশার বিয়েতেও এমন অনেককেই আমন্ত্রণ জানানো হবে না বলে কৌতুকের সুরে জানিয়ে দেন।

No comments

Powered by Blogger.