আসামে মাইন বিস্ফোরণে ৫ পুলিশ নিহত

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে মাইন বিস্ফোরণে পাঁচ পুলিশ সদস্য নিহত এবং ৪৪ জন আহত হয়েছেন। গতকাল শুক্রবার সকালে গোয়ালপাড়া জেলার ঢালুকবুদি এলাকায় এই বিস্ফোরণ ঘটানো হয়। ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (উলফা) এর দায়িত্ব স্বীকার করেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সকাল আটটার দিকে আসামের ঢালুকবুদি এলাকায় টহলরত কেন্দ্রীয় পুলিশ বাহিনী বা সিআরপিএফের একটি বাস মাইন বিস্ফোরণের মাধ্যমে উড়িয়ে দেয় উলফা। এতে পুলিশের পাঁচজন সদস্য নিহত হন। আহত হন অপর ৩৬ জন। আহত সদস্যদের উদ্ধার করে গোয়ালপাড়া হাসপাতালে ভর্তি করা হয়। আশঙ্কাজনক অবস্থায় ১০ জনকে গুয়াহাটি মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। পুলিশ জানায়, দূর নিয়ন্ত্রণ যন্ত্রের মাধ্যমে এই মাইন বিস্ফোরণ ঘটানো হয়।
আসামের রাজধানী গুয়াহাটি থেকে ১৩০ কিলোমিটার দূরে গোয়ালপাড়া জেলা। এখানে বিচ্ছিন্নতাবাদী সংগঠন ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অব বোরোল্যান্ডও (এনডিএফবি) শক্তিশালী। পুলিশের ধারণা, এনডিএফবি এই বিস্ফোরণ ঘটিয়েছে। তবে এ ব্যাপারে তারা এখনো নিশ্চিত হতে পারেনি।
বিস্ফোরণের পর উলফার পক্ষ থেকে বিভিন্ন পত্রিকা ও সরকারি দপ্তরে ই-মেইল করে এর দায়িত্ব স্বীকার করা হয়। উলফা ১৯৭৯ সাল থেকে পৃথক রাষ্ট্রের জন্য আন্দোলন চালিয়ে যাচ্ছে।

No comments

Powered by Blogger.