কী করলে কী হবে

শ্রীলঙ্কা (পয়েন্ট ২, নেট রানরেট -০.৬০০)
আজ শ্রীলঙ্কা যদি ভারতকে হারায়, আর অস্ট্রেলিয়া হারায় ওয়েস্ট ইন্ডিজকে, দুই দলই উঠবে সেমিফাইনালে। ভারতের কাছে হেরেও সেমিতে যেতে পারে শ্রীলঙ্কা। সে ক্ষেত্রে হারতে হবে ২০ রানের কমে, আর অস্ট্রেলিয়াকে জিততে হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।
ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়াকে হারালেই কেবল ভারতের বিপক্ষে জিতেও শ্রীলঙ্কার সেমিফাইনাল নিশ্চিত হবে না। শ্রীলঙ্কা যত রান করেছে, দিয়েছে তার চেয়ে ২৪ রান বেশি। ওয়েস্ট ইন্ডিজের ক্ষেত্রে এই ব্যবধান ৪৩ রানের। যদি এই দুই দল শেষ ম্যাচে জিতে যায়, আর ওয়েস্ট ইন্ডিজ এই ব্যবধান ঘুচিয়ে দেয়, তাহলে শেষ চারে যাবে তারাই। অর্থাৎ শ্রীলঙ্কা যদি ভারতকে ১ রানে হারায়, আর ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়াকে হারায় ২১ রানে, তাহলে সেমিতে যাবে স্বাগতিকেরাই।
ওয়েস্ট ইন্ডিজ (পয়েন্ট ২, নেট রানরেট -১.০৭৫)
ওয়েস্ট ইন্ডিজ যদি অস্ট্রেলিয়াকে হারায়, আর শ্রীলঙ্কা ভারতের কাছে হারে তাহলে পয়েন্টের হিসেবেই তারা সেমিতে চলে যাবে। শ্রীলঙ্কা জিতলে ওয়েস্ট ইন্ডিজকে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হবে ১৯-এর ব্যবধান ঘুচিয়ে। অস্ট্রেলিয়ার কাছে হারলেই বিদায়!
ভারত (পয়েন্ট ০, নেট রানরেট -১.৫৭৫)
শ্রীলঙ্কাকে হারাতে হবে কমপক্ষে ২০ রানে আর ওয়েস্ট ইন্ডিজকে হারতে হবে অস্ট্রেলিয়ার কাছে। এখন পর্যন্ত ভারত যত রান করেছে, দিয়েছে তার চেয়ে ৬৩ বেশি, শ্রীলঙ্কা বেশি দিয়েছে ২৪। ভারত ২০ রানে জিতলে ব্যবধান কমে হবে ৪৩ আর শ্রীলঙ্কারটা বেড়ে হবে ৪৪, সে ক্ষেত্রে ভারত চলে যাবে সেমিতে। এই হিসাব ভারত প্রথমে ব্যাটিং করলে। পরে ব্যাটিং করলে হিসাবটা নির্ভর করবে কত রান তাড়া করতে হবে এর ওপর। শ্রীলঙ্কা যদি ১৬০ রান করে, তাহলে ভারতকে জিততে হবে ১৭.৪ ওভারে।
অস্ট্রেলিয়া (পয়েন্ট ৪, নেট রানরেট +৩.২৫০)
দুটি ম্যাচই বড় ব্যবধানে জেতা অস্ট্রেলিয়ার নেট রানরেটটাও দারুণ। যত রান করেছে, দিয়েছে তার চেয়ে ১৩০ কম। তারা ওয়েস্ট ইন্ডিজের কাছে ৮৭ রানে হারলে আর শ্রীলঙ্কার কাছে ভারত ৬৮ রানে হারলেই কেবল সেমিতে ওঠা হবে না তাদের।

No comments

Powered by Blogger.