পীতসাগরে ডুবে যাওয়া দ.কোরিয়ার জাহাজে বিস্ফোরকের আলামত

পীতসাগরে গত মার্চে ডুবে যাওয়া দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজে উচ্চক্ষমতাসম্পন্ন বিস্ফোরকের আলামত পাওয়া গেছে। গতকাল সোমবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী কিম তায়ে ইয়ং এ বিষয়টি নিশ্চিত করেন। তবে এর আগে গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হলেও প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে তা অস্বীকার করা হয়েছিল।
গত ২৬ মার্চ উত্তর কোরিয়ার সীমান্ত বরাবর পীতসাগরে দক্ষিণ কোরিয়ার একটি যুদ্ধজাহাজ রহস্যজনক বিস্ফোরণে ডুবে যায়। এতে জাহাজের ৪৬ জন নাবিকের মৃত্যু হয়। এ ঘটনার জন্য দেশটি উত্তর কোরিয়াকেই দায়ী করে আসছে।
প্রতিরক্ষামন্ত্রী কিম বলেন, তদন্ত কর্মকর্তারা ডুবে যাওয়া যুদ্ধজাহাজে আরডিএক্স জাতীয় বিস্ফোরকের আলামত পেয়েছেন। এ ছাড়া কিছু ধাতব পদার্থ পাওয়া গেছে, যেগুলো জাহাজে থাকার কথা নয়। তিনি বলেন, সম্ভবত টর্পেডোর আঘাতেই যুদ্ধজাহাজটি ডুবে গেছে। তবে যুদ্ধজাহাজ লক্ষ্য করে কারা টর্পেডো ছুড়েছে তা উল্লেখ করেননি তিনি। কিম বলেন, আসলে এ বিষয়ে এত দ্রুত কোনো সিদ্ধান্তে পৌঁছানো কঠিন।
প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাহাজের ধোঁয়া নির্গমনের চুঙ্গি এবং সমুদ্রগর্ভ থেকে সংগ্রহ করা বালিতে বিস্ফোরকজাতীয় পদার্থের আলামত পাওয়া গেছে।
এ ঘটনায় বহুজাতিক তদন্ত প্রতিবেদন আগামী সপ্তাহে প্রকাশ করার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.