মায়ের সঙ্গে সন্তানের বন্ধন বাড়াতে ব্রিটিশ এমপির প্রস্তাব

সন্তান লালনপালন করার জন্য ব্রিটেনের অসচ্ছল মায়েরা সরকারের কাছ থেকে প্রায় এক লাখ পাউন্ড অর্থ বা বিভিন্ন সহযোগিতা পেয়ে থাকেন। তবে সেটা তাঁরা পান সন্তানের ১৯ বছর বয়স পর্যন্ত পর্যায়ক্রমে। কিন্তু সন্তানের সঙ্গে মায়ের বন্ধন আরও জোরদার করতে নতুন প্রস্তাব দিয়েছেন লেবার দলের এক এমপি। ফ্রাঙ্ক ফিল্ড নামে ওই এমপির প্রস্তাব অনুযায়ী সন্তানের প্রথম দুই বছর বয়সের মধ্যে ওই অর্থের এক-চতুর্থাংশ অর্থ ২৫ হাজার পাউন্ড দিতে হবে। তাহলে সন্তান জন্মের পর আবার কাজে ফিরে যাওয়ার জন্য মায়েদের তাড়া থাকবে না। এতে মায়েরা বাড়িতে সন্তানকে আরও বেশি সময় দিতে পারবেন, সন্তানের সঙ্গে তাঁদের বন্ধন আরও জোরালো হবে।
ফ্রাঙ্ক ফিল্ড দ্য ডেইলি টেলিগ্রাফ পত্রিকাকে বলেন, অনেক কর্মজীবী মা সন্তান জন্মের প্রথম দুই বছর কাজে ফিরে যেতে চান না। তাঁরা তখন সন্তানকে বেশি বেশি সময় দিতে চান। তিনি আরও বলেন, এ জন্য মায়েরা সম্ভবত এই প্রস্তাব পছন্দ করবেন। মোট অর্থের এক-চতুর্থাংশ তাঁরা ওই সময় তুলে নিতে চাইবেন।
সন্তান জন্মের পর মায়েদের দ্রুত কাজে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে উত্সাহ দেওয়ায় সমালোচনার সম্মুখীন হয়েছিল সাবেক লেবার সরকার। গত সেপ্টেম্বরে একটি গবেষণায় দেখা গেছে, যেসব মা কাজে থাকেন তাঁদের সন্তানের স্বাস্থ্য বাড়িতে থাকা মায়েদের সন্তানের স্বাস্থ্যের চেয়ে খারাপ।
সাংসদ ফিল্ড ১৯ বছরের পরিবর্তে ১৩ বছরের মধ্যে মায়েদের দেওয়া সুযোগ-সুবিধা দিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছেন।

No comments

Powered by Blogger.