পরমাণু অস্ত্র তৈরির কথা অস্বীকার করেছে মিয়ানমার

উত্তর কোরিয়ার সহযোগিতায় মিয়ানমার পরমাণু বোমা তৈরির চেষ্টা করছে বলে পশ্চিমা গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে, দেশটির সামরিক সরকার তা অস্বীকার করেছে। তারা বলেছে, পরমাণু অস্ত্র তৈরি করার কোনো ইচ্ছা তাদের নেই। পিয়ংইয়ংয়ের সঙ্গে মিয়ানমারের ক্রমবর্ধমান সামরিক সম্পর্কের ব্যাপারে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশের পরই জান্তার পক্ষ থেকে গতকাল শনিবার এ ধরনের বিবৃতি দেওয়া হলো।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের পরমাণু অস্ত্র তৈরির চেষ্টাসংক্রান্ত প্রতিবেদনগুলো ভুয়া ও উদ্দেশ্যপ্রণোদিত। তারা জাতিসংঘের সদস্য। বিশ্বসংস্থার সদস্য হিসেবে জাতিসংঘের ঘোষণা ও সিদ্ধান্তের প্রতি মিয়ানমার সব সময় শ্রদ্ধাশীল। পরমাণু শক্তিধর দেশ হওয়ার কোনো ইচ্ছা তাদের নেই।
বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও মিয়ানমারের মধ্যে এ বছরের শেষ দিকে যে আলোচনা হওয়ার কথা ছিল, তাতে ব্যাঘাত ঘটানোর জন্যই ওই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এতে আরও বলা হয়, মিয়ানমারে এ বছর নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়া চালু হতে যাচ্ছে। দেশের গোটা রাজনৈতিক প্রক্রিয়াকে খাটো করার জন্য মিয়ানমারের বিরুদ্ধে ওই অভিযোগ আনা হয়েছে।
নরওয়েভিত্তিক সংবাদগোষ্ঠী ডেমোক্রেটিক ভয়েস অব বার্মা (ডিভিবি) মিয়ানমারের পরমাণু অস্ত্র তৈরির চেষ্টাসংক্রান্ত একটি প্রামাণ্যচিত্র প্রচার করে। এতে মিয়ানমারের সপক্ষত্যাগী একজন সাবেক সেনা কর্মকর্তার সাক্ষাত্কার প্রচার করা হয়। সেই থিন নামের ওই সেনা কর্মকর্তা জানান, তাঁরা পরমাণু বোমা তৈরির চেষ্টা করছেন।

No comments

Powered by Blogger.