ঢাকায় বার্সেলোনার কোচিং দল

বার্সেলোনা কোচিং স্কুলের তিন তরুণ ফুটবল কোচ বাংলাদেশে এসেছেন। ইউরোপের বিখ্যাত ক্লাবটির কোচিং দর্শন কী, এই সফরে তাঁরা সেটাই জানাবেন।
দলটিকে নিয়ে এসেছে জাপানের নামকরা জিপার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়াইকেকে। করপোরেট দায়বদ্ধতা থেকে ২০০৭ সালে এই কর্মসূচির প্রথম বছর সিঙ্গাপুর, পরের বছর ইন্দোনেশিয়া ও বাংলাদেশ, গত বছর ভিয়েতনাম ও ভারত ঘুরে এবার থাইল্যান্ডের সঙ্গে আবার বাংলাদেশে কোচিং দল নিয়ে এল ওয়াইকেকে। ২০০৮ সালে বাংলাদেশে আনা হয়েছিল ইতালির ক্লাব এএস রোমার কোচিং দল। এখানে স্থানীয় কোচ ও কিশোর ফুটবলারদের নিয়ে তারা সংক্ষিপ্ত কোচিং ক্লিনিক করেছিল।
এবারও অনেকটা সে রকম কর্মসূচিই হচ্ছে। কাল ৩০ জন কোচ নিয়ে বুয়েট মাঠে প্রথম দিনটি কাটিয়েছে বার্সেলোনার কোচিং দল। আজ ও আগামীকাল তাদের তত্ত্বাবধানে থাকবে ১০-১৪ বছরের আড়াই শ কিশোর।
তিন দিনের কর্মসূচির বিস্তারিত কাল স্থানীয় একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে জানাতে গিয়ে বার্সেলোনা কোচিং দলের সদস্য এনরি দুরান বললেন, ‘বার্সেলোনা শুধুই একটি ক্লাব নয়। খেলার বাইরেও আমাদের অনেক সামাজিক কর্মকাণ্ড আছে। আমরা বার্সেলোনার দর্শনটা এখানে জানাতে চাই।’ ঢাকায় ওয়াইকেকের ব্যবস্থাপনা পরিচালক হিয়োরি আশিমার কথা, ‘বিভিন্ন দেশের ফুটবল উন্নয়নে অবদান রাখতেই আমাদের এই কর্মসূচি।’
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাফুফের সহসভাপতি শওকত আলী খান, কাজী নাবিল আহমেদ প্রমুখ।

No comments

Powered by Blogger.