বিলিয়নিয়ার মায়ের তালিকায় ক্রিস্টি ওয়ালটন শীর্ষে

বিশ্বের শীর্ষ ৭০ বিলিয়নিয়ার মায়ের একটি তালিকা প্রকাশ করেছে মার্কিন সাময়িকী ফোর্বস। এই তালিকার শীর্ষে রয়েছেন ক্রিস্টি ওয়ালটন। তিনি বিশ্ববিখ্যাত মার্কিন ওয়াল-মার্ট করপোরেশনের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের ছেলে প্রয়াত জন ওয়ালটনের স্ত্রী। উত্তরাধিকার সূত্রে ক্রিস্টি মোট দুই হাজার ২৫০ কোটি ডলারের মালিক। আগামী রোববার ‘বিশ্ব মা দিবস’ সামনে রেখে ফোর্বস এই তালিকা প্রকাশ করেছে।
তালিকার দ্বিতীয় শীর্ষস্থানে রয়েছেন লিলিয়ান বেটেন কোর্ট। ফরাসি এই বিধবা নারীর বাবা ছিলেন এল’ওরিয়েল অ্যান্ড বিরগিট রাওজিং’ নামের কসমেটিক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। উত্তরাধিকার সূত্রে লিলিয়ান মোট ২০০ কোটি ডলারের মালিক। তিনি এক সন্তানের জননী ।
বিশ্বের শীর্ষ ধনী এই ৭০ মায়ের মধ্যে মাত্র আটজন নিজেরা পরিশ্রম করে শতাধিক কোটি ডলার আয় করেছেন। অন্যরা উত্তরাধিকার সূত্রে তাঁদের বাবা, স্বামী কিংবা ছেলেদের রেখে যাওয়া সম্পত্তির মালিক হয়েছেন।
নিজেরা পরিশ্রম করে বিলিয়নিয়ার হয়েছেন—এমন মায়েদের শীর্ষস্থানে রয়েছেন মার্গারেট হুইটম্যান। যিনি মেগ নামেই বেশি পরিচিত। প্রিন্সটন অ্যান্ড হার্ভার্ড বিশ্ববিদ্যালয় বিজনেস স্কুল থেকে স্নাতক ডিগ্রি লাভ করা এই নারী ডিজনি এবং হ্যাসব্রোসহ বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ৫৫ বছর বয়সী এই নারী অন্তত ১৩০ কোটি ডলারের মালিক। নিজে পরিশ্রম করে কোটি ডলার আয় করেছেন—এমন নারীদের মধ্যে ব্রিটিশ লেখিকা জে কে রাউলিংও রয়েছেন।

No comments

Powered by Blogger.