ফয়সাল শাহজাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ

নিউইয়র্কের টাইমস স্কয়ারে গাড়িবোমা হামলার চেষ্টার সঙ্গে জড়িত সন্দেহে গ্রেপ্তার পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ফয়সাল শাহজাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদ-সম্পর্কিত পাঁচটি অভিযোগ আনা হয়েছে। গত মঙ্গলবার এসব অভিযোগ আনা হয়। এরই মধ্যে হামলার চেষ্টার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন শাহজাদ।
ফয়সাল শাহজাদের বিরুদ্ধে অভিযোগ, নরহত্যার জন্য শনিবার নিউইয়র্কের একটি ব্যস্ততম এলাকায় গণবিধ্বংসী অস্ত্র ব্যবহারের চেষ্টা চালিয়েছেন তিনি। এ ছাড়া তাঁর বিরুদ্ধে আরও চারটি অভিযোগ তোলা হয়েছে। সেগুলো হলো—আন্তর্জাতিক সন্ত্রাসবাদের মাধ্যমে যুক্তরাষ্ট্রে নরহত্যার চেষ্টা, ধ্বংসাত্মক যন্ত্র উপকরণ বহন, বিস্ফোরক পরিবহন ও ভবন ধ্বংসের চেষ্টা। দোষী সাব্যস্ত হলে শাহজাদকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হতে পারে।
এদিকে, যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার বলেছেন, বোমা হামলার চেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগ স্বীকার করেছেন শাহজাদ। তিনি বলেন, এটা পরিষ্কার—দেশের অন্যতম ব্যস্ততম একটি জায়গায় মার্কিন নাগরিকদের হত্যার জন্যই ওই সন্ত্রাসী হামলার ষড়যন্ত্র করা হয়েছিল।
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের উপপরিচালক জন পিস্তোল বলেছেন, জিজ্ঞাসাবাদে শাহজাদ সহযোগিতা করছেন এবং মূল্যবান তথ্য ও প্রমাণাদি দিয়েছেন।
আদালতের কাগজপত্র থেকে জানা গেছে, শাহজাদ তদন্তকারীদের বলেছেন, তিনি পাকিস্তানের ওয়াজিরিস্তানে বোমা তৈরির প্রশিক্ষণ নিয়েছেন। গত মঙ্গলবার শাহজাদকে আদালতে তোলার কথা থাকলেও তা করা হয়নি। তবে এই বিলম্বের কারণ সম্পর্কে কিছু জানাননি কর্মকর্তারা।
ফয়সাল শাহজাদ কীভাবে যুক্তরাষ্ট্র থেকে পালানোর চেষ্টা করেছিলেন—সে সম্পর্কে তথ্য আসতে শুরু করেছে। সরকারের নো-ফ্লাই তালিকায় তাঁর নাম থাকা সত্ত্বেও তিনি এমিরেটস এয়ারলাইনসের দুবাইগামী একটি বিমানের টিকিট কিনতে সক্ষম হয়েছিলেন।
পুলিশ জানায়, বিমানবন্দরে যাওয়ার পথে তিনি টিকিট বুক করেন ও টিকিটের মূল্য নগদ অর্থে পরিশোধ করেন। বিমান উড্ডয়নের ৩০ মিনিট আগে কাস্টমস এজেন্টরা যাত্রীতালিকা পরীক্ষা করেন এবং ওই সময় শাহজাদের উপস্থিতির বিষয়টি নিশ্চিত হন। উড্ডয়নের মাত্র কয়েক মিনিট আগে বিমানটি থামানো হয়। গতকাল এমিরেটসের একজন কর্মকর্তা জানান, একমুখী টিকিট কিনেছিলেন শাহজাদ। তাঁর গন্তব্য ছিল দুবাই হয়ে ইসলামাবাদ।
টাইমস স্কয়ারে গাড়িবোমা হামলার চেষ্টার সঙ্গে পাকিস্তানি-বংশোদ্ভূত এক মুসলিমের জড়িত থাকার অভিযোগের প্রেক্ষাপটে কোনো ধরনের মুসলিমবিরোধী কর্মকাণ্ডের ব্যাপারে সবাইকে সতর্ক করে দিয়েছেন নিউইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গ। তিনি বলেন, পাকিস্তানি ও মুসলিম নিউইয়র্কবাসীর বিরুদ্ধে কোনো ধরনের বিরূপ আচরণ সহ্য করা হবে না।
অবাক শাহজাদের গ্রামের মানুষেরা: ফয়সাল শাহজাদের বাড়ি পাকিস্তানের পেশোয়ারের প্রায় ২৫ কিলোমিটার দূরের মোহিব বান্ধা গ্রামে। তাঁর বাবা বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা। সম্ভ্রান্ত মুসলিম পরিবারের ছেলে শাহজাদের এমন কাণ্ডে অবাক তাঁর গ্রামের মানুষ। তাঁরা বলছেন, শাহজাদের মধ্যে তাঁরা কখনো যুক্তরাষ্ট্রের প্রতি ঘৃণা কিংবা কট্টর পন্থার প্রতি দুর্বলতা দেখেননি।
পাকিস্তানে আটক সাত: ফয়সাল শাহজাদের সঙ্গে সংশ্লিষ্টতার সন্দেহে পাকিস্তানের বিভিন্ন এলাকা থেকে সাতজনকে আটক করা হয়েছে।
পাঞ্জাবের একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেন, লাহোর, রাওয়ালপিন্ডি, ফয়সালাবাদ ও করাচি থেকে কমপক্ষে সাত সন্দেহভাজন ব্যক্তিকে আটক করা হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য তাঁদের অজ্ঞাত জায়গায় নেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.