ব্যয় হ্রাস ও কর বৃদ্ধি পরিকল্পনার প্রতিবাদে ধর্মঘটে অচল গ্রিস

পরিকল্পিত ব্যয় হ্রাস এবং কর বৃদ্ধির প্রতিবাদে ডাকা ধর্মঘটে অচল হয়ে পড়েছে গ্রিস। সরকারি কর্মচারীদের ডাকা গত মঙ্গলবার থেকে দুই দিনের এ ধর্মঘটে পরিবহন শ্রমিকেরা যোগ দেওয়ায় বাস, ট্রেন, বিমান ও ফেরি চলাচল বন্ধ হয়ে গেছে।
মঙ্গলবার মধ্যরাতে গ্রিস থেকে দেশের বাইরে বিমান চলাচল বন্ধ হয়ে যায়। গতকাল বুধবার সকালেও ট্রেন বা ফেরি চলাচল করেনি। এ ছাড়া বিদ্যালয় ও হাসপাতালসহ বেশির ভাগ অফিস বন্ধ ছিল।
রাজধানী এথেন্সের মধ্যভাগে গতকাল বুধবার একটি বিশাল বিক্ষোভ মিছিল বের করার কথা ছিল। আগের দিন মঙ্গলবার কয়েক হাজার ছাত্র-শিক্ষক কালো পতাকা ও ব্যানার নিয়ে পার্লামেন্ট অভিমুখে মিছিল বের করেন। বিক্ষোভ মোটামুটি শান্তিপূর্ণভাবেই পালিত হচ্ছে। তবে কিছু বিক্ষোভকারী পার্লামেন্টের সামনে দাঙ্গা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়লে সামান্য বিশৃঙ্খলার সৃষ্টি হয়।
ঋণগ্রস্ত অর্থনীতিকে বাঁচানোর জন্য ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে প্রায় ১১০ বিলিয়ন ইউরো সাহায্য নিশ্চিত করতে গ্রিস সরকার কৃচ্ছ্রসাধনের যে কঠিন পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে, তা দেশজুড়ে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে। সরকারের পরিকল্পনার মধ্যে রয়েছে বেতন-ভাতা বন্ধ রাখা, অবসর-ভাতা কমানো এবং কর বৃদ্ধি। এসব পদক্ষেপের মাধ্যমে সরকার আগামী তিন মাসে বাজেটে খরচের অঙ্ক তিন হাজার কোটি ডলার কমাতে চায়। এসব নিয়ে চলতি সপ্তাহের শেষের দিকে গ্রিস পার্লামেন্টে ভোটাভুটি হতে পারে

No comments

Powered by Blogger.