আইএসআই এখনো তালেবানকে সমর্থন দিচ্ছে: যুক্তরাষ্ট্র

মার্কিন কর্মকর্তাদের ধারণা, পাকিস্তানের গোয়েন্দা সংস্থা (আইএসআই) এখনো তালেবানকে সমর্থন দিয়ে যাচ্ছে। গতকাল রোববার ওয়াশিংটন পোস্ট পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
সম্প্রতি আফগান তালেবানের সেকেন্ড-ইন-কমান্ড মোল্লা আবদুল গনি বারাদারের গ্রেপ্তারকে অবস্থান পরিবর্তনের সংকেত হিসেবে মনে করা হয়েছিল। তবে মার্কিন কর্মকর্তারা এখন মনে করছেন, বারাদার ও অন্যান্য জঙ্গি নেতাকে গ্রেপ্তারের ক্ষেত্রে পাকিস্তানি নিরাপত্তা বাহিনী মার্কিন গোয়েন্দা সংস্থার সঙ্গে কাজ করলেও আইএসআইয়ের হাতে আটক অন্তত দুজন জ্যেষ্ঠ আফগান তালেবান সদস্যকে ছেড়ে দেওয়া হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃত করে প্রভাবশালী এ পত্রিকা জানায়, তালেবান সদস্যদের ছেড়ে দেওয়ার বিষয়টি প্রমাণ করে যে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর প্রভাবশালী সদস্যদের একাংশ এখনো আফগান তালেবানকে সমর্থন দিয়ে যাচ্ছে। তাঁরা জানান, তালেবান সদস্যদের ছেড়ে দেওয়ার বিষয়টি মার্কিন গোয়েন্দা সংস্থার চোখে ধরা পড়লেও বিষয়টি জনসম্মুখে প্রকাশ করা হয়নি।
পত্রিকাটি জানায়, মুক্তি পাওয়া তালেবান সদস্যদের নাম প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তবে তাঁরা বলেছেন, মুক্তি পাওয়া ব্যক্তিরা তালেবানের শীর্ষস্থানীয় সদস্য এবং যুক্তরাষ্ট্র তাঁদের গ্রেপ্তার করতে চায়।
পাকিস্তানি গোয়েন্দা কর্মকর্তারা ওয়াশিংটন পোস্টকে বলেছেন, বিদ্রোহী গোষ্ঠীগুলোকে নির্মূল করতে আইএসআই প্রতিশ্রুতিবদ্ধ। আটকের পর কোনো তালেবান সদস্যকে মুক্তি দেওয়ার কথা তাঁরা অস্বীকার করেছেন।
পত্রিকাটি বলেছে, মার্কিন কর্মকর্তারা একমত যে সিআইএ ও আইএসআইয়ের মধ্যে সহযোগিতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। কিন্তু ক্রমবর্ধমান হারে এ ইঙ্গিত মিলছে যে আইএসআইয়ের কোনো কোনো কর্মকর্তা তালেবানের কোনো অংশকে আশ্রয়সহ অন্যান্য সহায়তা দিচ্ছেন।
ওয়াশিংটন পোস্ট জানায়, সিআইএ কর্মকর্তাদের ধারণা, তালেবানের সঙ্গে আইএসআইয়ের যোগাযোগ এখনো সক্রিয়।
একজন মার্কিন সন্ত্রাসবিরোধী কর্মকর্তা বলেছেন, তবে এ সহযোগিতার মাত্রা কত ব্যাপক বা এ সহযোগিতার বিষয়টি কারা কারা জানেন এটা পরিষ্কার নয়।

No comments

Powered by Blogger.