গুজরাট দাঙ্গা নিয়ে প্রতিবেদনে ক্ষুব্ধ নরেন্দ্র মোদি

২০০২ সালে গুজরাটের দাঙ্গা নিয়ে জার্মানির একটি পার্লামেন্টারি দলের প্রতিবেদনে ক্ষুব্ধ হয়েছেন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই পার্লামেন্টারি দল সম্প্রতি এক দিনের গুজরাট সফর করে ২০০২ সালের সাম্প্রদায়িক দাঙ্গাকে ঘিরে একটি প্রতিবেদন পেশ করে। ওই প্রতিবেদনে নরেন্দ্র মোদির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোয় তাঁকে অবাঞ্ছিত ব্যক্তি হিসেবে ঘোষণার দাবি জানানো হয়।
এই খবর পাওয়ার পর ক্ষুব্ধ হন গুজরাটের বিজেপি দলীয় মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ওই প্রতিবেদনের তীব্র নিন্দা করে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কাছে একটি চিঠি লিখে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আরজি জানান।
নরেন্দ্র মোদি তাঁর চিঠিতে লিখেছেন, নয়াদিল্লিতে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূতকে ডেকে ওই প্রতিবেদনের জন্য প্রতিবাদ জানানোর পাশাপাশি জার্মান পার্লামেন্টারি দলের সদস্যরা যাতে ক্ষমা প্রার্থনা করেন, সে ব্যাপারে যেন ভারত সরকারের পক্ষ থেকে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়। মোদি তাঁর চিঠিতে আরও লিখেছেন, ওই প্রতিবেদনে শুধু মুখ্যমন্ত্রীকে অবমাননা করা হয়নি, অসম্মান করা হয়েছে ভারতকেও। মোদি প্রশ্ন তোলেন, আহমেদাবাদ শহরে এক দিনের জন্য এসে কী করে জার্মান আইনপ্রণেতারা বুঝে গেলেন, দাঙ্গার সময় মুখ্যমন্ত্রী হিসেবে তিনি গুজরাটে আইনের শাসন বলবত্ করেননি। তিনি বলেন, ওই প্রতিবেদন বিদ্বেষপ্রসূত ও কুিসত।

No comments

Powered by Blogger.