সংবাদকর্মীদের দৃষ্টি এড়িয়ে মেয়ের খেলা দেখলেন ওবামা

প্রটোকল ভেঙে সংবাদকর্মীদের অগোচরে হোয়াইট হাউস থেকে বেরিয়ে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শনিবার সকালে হঠাৎ ‘উধাও’ হয়ে যান তিনি। অন্যান্য কার্যদিবসের মতো দিনের শুরুতেই হোয়াইট হাউসে জড়ো হন সংবাদকর্মীরা। হোয়াইট হাউস থেকে তখন তাঁদের জানানো হয়, কোনো পূর্ব ঘোষণা ছাড়াই প্রেসিডেন্ট বেরিয়ে পড়েছেন। সঙ্গে সঙ্গে দৌড়ঝাঁপ শুরু হয়ে যায় সংবাদকর্মীদের। তাঁরা জানতে পারেন, ওয়াশিংটন নগরের উত্তর পাশে এক খেলার মাঠে গেছেন প্রেসিডেন্ট ওবামা। মেয়ের ফুটবল খেলা দেখতেই সাংবাদিকদের ফাঁকি দিয়েছেন তিনি।
প্রথা অনুযায়ী মার্কিন প্রেসিডেন্ট কখনো সংবাদকর্মীদের অগোচরে বাইরের কর্মসূচিতে যান না। সংবাদকর্মীরা প্রেসিডেন্টের প্রতিটি পদক্ষেপকে অনুসরণ করেন। প্রেসিডেন্টের অবস্থান ও কর্মকাণ্ড জনগণকে নিয়মিত অবহিত করার জন্যই দীর্ঘদিন ধরে প্রথাটি জোরালোভাবে চালু আছে। তা ছাড়া ইতিহাসের উপাদানের জন্যও মার্কিন প্রেসিডেন্টকে সার্বক্ষণিক অনুসরণ করতে থাকেন একদল ঝানু সংবাদকর্মী ও আলোকচিত্রী।
শনিবার সকালে দীর্ঘদিনের প্রথাটি ভেঙে পড়ে। খোঁজখবর নিয়ে সংবাদকর্মীরা দ্রুতই খেলার মাঠে পৌঁছান। কিন্তু ততক্ষণে মাঠে মেয়ের ফুটবল খেলা শেষ। সংবাদকর্মীরা মাঠে গিয়ে প্রেসিডেন্টকে না পেয়ে সাড়ে ১০টায় পুনরায় হোয়াইট হাউসে ফিরে আসেন। মার্কিন প্রেসিডেন্টদের সাম্প্রতিক ইতিহাসে প্রটোকল ভাঙার এমন ঘটনা নজিরবিহীন বলে সংবাদকর্মীরা জানিয়েছেন।
পরে জানানো হয়, প্রেসিডেন্ট ওবামা সকাল নয়টা ২০ মিনিটে হোয়াইট হাউস ত্যাগ করেন। চুপচাপ মেয়ের খেলা দেখে ১০টা ১৭ মিনিটেই আবার হোয়াইট হাউসে ফিরে আসেন।

No comments

Powered by Blogger.