শর্ত সাপেক্ষে পদত্যাগে রাজি হয়েছেন প্রেসিডেন্ট বাকিয়েভ

কিরগিজস্তানের প্রেসিডেন্ট কুরমানবেক বাকিয়েভ পদত্যাগ করতে রাজি হয়েছেন। তবে এ জন্য নিজের নিরাপত্তা নিশ্চিত করাসহ বেশকিছু শর্ত দিয়েছেন তিনি। বাকিয়েভের এমন ঘোষণার পরিপ্রেক্ষিতে অন্তর্বর্তী সরকার তাঁর সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে বলে উল্লেখ করেছে।
এদিকে বাকিয়েভের সমর্থনে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর জালালাবাদে গতকাল মঙ্গলবার মিছিল করেছে তাঁর সমর্থকেরা। প্রেসিডেন্ট বাকিয়েভ গতকাল সাংবাদিকদের জানান, শর্ত সাপেক্ষে তিনি পদত্যাগ করতে রাজি আছেন। বাকিয়েভের শর্তগুলো হলো: প্রথমত, দেশে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে সহিংসতার জন্য দায়ী অস্ত্রধারীদের অস্ত্র সমর্পণ করতে হবে। দ্বিতীয়ত, তাঁর (বাকিয়েভ) ও তাঁর পরিবার এবং স্বজনদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তৃতীয়ত, অন্তর্বর্তী সরকারকে দুই থেকে তিন মাসের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন দিতে হবে।
এর আগে বাকিয়েভকে গতকাল মঙ্গলবারের মধ্যেই পদত্যাগ করতে সময় বেঁধে দিয়েছিল দেশটির অন্তর্বর্তী সরকার। অন্তর্বর্তী সরকারের উপপ্রধান আজিমবেক বেকনাজারোভ গতকাল বলেন, ‘প্রেসিডেন্ট বাকিয়েভ স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাঁকে গ্রেপ্তার করা হবে।’
গতকাল জালালাবাদে বাকিয়েভের হাজার হাজার সমর্থক তাঁর সমর্থনে মিছিল বের করে। মিছিলকারীরা বৈধ প্রেসিডেন্ট হিসেবে বাকিয়েভকে ক্ষমতা দেওয়ার দাবিতে বিভিন্ন স্লোগান দেন। সমর্থকদের উদ্দেশে বক্তব্য দিতে গিয়ে প্রেসিডেন্ট বাকিয়েভ অন্তর্বর্তী সরকারকে ‘অপরাধী চক্র’ বলে আখ্যায়িত করেন। নিজেকে বৈধ প্রেসিডেন্ট বলেও দাবি করেন তিনি।
অন্তর্বর্তী সরকার নিজেদের ক্ষমতা নিরঙ্কুশ করতে প্রেসিডেন্ট বাকিয়েভের সময় নিয়োগ পাওয়া মধ্যমসারির অনেক সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করছে। পাশাপাশি আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা পেতে তৎপরতা চালিয়ে যাচ্ছে।

No comments

Powered by Blogger.