চাঁদ ও মঙ্গলে পানি থাকার আরও প্রমাণ মিলেছে

চাঁদে কিছু ছোট ছোট গর্তে কমপক্ষে ছয় ফুটের মতো পুরু জমাট বরফের সন্ধান পাওয়া যেতে পারে, গবেষকেরা এ তথ্য দিয়েছেন। সোমবার প্রকাশিত দুটি গবেষণার একটিতে জানা যায়, চাঁদে ও মঙ্গলে পানি থাকার আরও প্রমাণ পাওয়া গেছে। দ্বিতীয় সমীক্ষায় বলা হয়েছে, সম্প্রতি মঙ্গলে বরফ গলেছে এবং তা আবার জমাট বেঁধেছে।
হিউস্টনের লুনার অ্যান্ড প্লানেটারি ইনস্টিটিউটের পল স্পুডিস এবং তাঁর সহকর্মীরা ভারতের মহাকাশ যান চন্দ্রযান থেকে পাঠানো তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখতে পান যে চাঁদের গর্তে জমাট বাঁধা পুরো বরফ থাকার প্রমাণ আছে।
জিওফিজিক্যাল রিসার্চ লেটার্সে লেখা হয়েছে, চাঁদে ধূমকেতু ও উল্কাপিণ্ডের মতো পানিবাহী বস্তু চাঁদে আঘাত করে এবং ভূতাত্ত্বিক সময়ে সৌর বাতাস হাইড্রোজেন দিয়ে প্রোথিত হয়। এসব কিছু বস্তু অবশ্যই এই পথকে শীতল ও অন্ধকারাচ্ছন্ন করেছে। গবেষকেরা বৃত্তাকার মেরুকরণ অনুপাত পরিমাপ করেছেন। সেখানে দেখানো হয়েছে, তল অস্বাভাবিক রকমের অমসৃণ; অথবা সেখানে ৬ থেকে ১০ ফুট বরফ রয়েছে। দ্বিতীয় গবেষণায় দেখা গেছে, মঙ্গলে ছয় ফুট প্রশস্ত নালা গত দুই বছরে প্রায় ৪০০ ফুটের মতো লম্বা হয়েছে।
বিষয়টি ব্যাখ্যা করে জার্মানির মুনস্টারের ওয়েস্টফালিচ উইলহেমস বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর প্লানেটোলজির ডেনিস রিস ও তাঁর সহকর্মীরা বলেন, এর ব্যাখ্যা হতে পারে যে, বরফের ছোট্ট একটা অংশ গলছে।
একই জার্নালে প্রকাশিত ছবিতে দেখা গেছে, মঙ্গলের নালাতে অন্ধকারের মতো কিছু স্থান। আছে ছোট ছোট নতুন নালা। মঙ্গলের তল যথেষ্ট উত্তপ্ত হয়ে যাওয়ায় বরফ গলছে।

No comments

Powered by Blogger.