ভারতে পেট্রোলিয়াম পণ্যের দাম কমানোর দাবিতে বনেধর ডাক

পেট্রোলিয়াম পণ্য ও সারের দাম কমানোর দাবিতে মনমোহন সরকারের ওপর চাপ বাড়ানোর লক্ষ্যে আগামী ২৭ এপ্রিল দেশব্যাপী বনেধর ডাক দিয়েছে ভারতের ১৩টি রাজনৈতিক দল। একই দাবিতে পার্লামেন্টে অর্থবিলের সংশোধনী প্রস্তাব আনার কৌশলও গ্রহণ করেছে দলগুলো। গত সোমবার রাতে ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিরোধী দলগুলোর এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
দুই ঘণ্টার বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (সিপিআই) সাধারণ সম্পাদক এ বি বর্ধন বলেন, জ্বালানি ও সারের দাম কমানোর দাবিতে অর্থবিলে সংশোধনী প্রস্তাব ও আগামী ২৭ এপ্রিল দেশব্যাপী বন্ধ্ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
দাবি মেনে নিতে সরকারকে বাধ্য করার জন্য পার্লামেন্টে ঐক্যবদ্ধ থাকার সিদ্ধান্ত নিয়েছেন ১৩ দলের নেতারা। দলগুলো হলো সিপিআই, সিপিআই (এম), অল-ইন্ডিয়া ফরোয়ার্ড ব্লক (এআইএফবি), রেভ্যুলশনারি সোশালিস্ট পার্টি (আরএসপি), এআইএডিএমকে, বিজু জনতা দল, জনতা দল (ধর্মনিরপেক্ষ), ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি), লোক জন শক্তি পার্টি (এলজেপি), সমাজবাদী পার্টি (এসপি), রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), রাষ্ট্রীয় লোক দল ও তেলেগুদেশম পার্টি (টিডিপি)। ১৫ এপ্রিল পার্লামেন্টের উভয় কক্ষের অধিবেশন বসছে।
বিরোধী নেতারা বলেছেন, অর্থবিল সংশোধনী প্রস্তাব উত্থাপনের সিদ্ধান্ত সরকারকে অস্থিতিশীল করার জন্য নয়। এ সিদ্ধান্ত দাবি আদায়ের জন্য। এসপি প্রধান মুলায়ম সিং যাদব ও আরজেডি প্রধান লালু প্রসাদ যাদব বলেন, ‘আমরা চাই না সরকার ক্ষতিগ্রস্ত হোক। কিন্তু যদি কোনো অঘটন ঘটে, তার জন্য সরকার দায়ী থাকবে।’
সরকার লোকসভায় নারী আসন সংরক্ষণ বিল উত্থাপনের মাধ্যমে বিরোধীদের মধ্যে বিভক্তির চেষ্টা করতে পারে—এ সম্ভাবনা নিয়েও দলগুলোর মধ্যে আলোচনা হয়েছে।
সংবাদ সম্মেলনে মুলায়ম সিং যাদব বলেন, নারী আসন সংরক্ষণ বিল নিয়ে যদি বৈঠকের প্রয়োজন হয়, তাহলে ১৩ দলের নেতারা আবারও বৈঠকে মিলিত হবেন।
বৈঠকে সিপিআইয়ের (এম) প্রকাশ কারাত, এআইএফবির দেবব্রত বিশ্বাস, আইএনএলডির ওম প্রকাশ চৌতালা, আরজেডির অজিত সিংহ, টিডিপির এন চন্দ্রবাবু নাইড়ু, সিপিআইয়ের (এম) সীতারাম ইয়েচুরি, আরএসপির অবনী রায়, সিপিআইয়ের ডি রাজা প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.