জিতল ম্যানইউ, হেরে গেছে চেলসি

দুই দলের সাফল্যের বিস্তর ব্যবধানের কারণে ম্যানচেস্টার ডার্বিটা আগে যেত নীরবেই। কিন্তু ম্যানচেস্টার সিটির সাম্প্রতিক জৌলুশ আর পারফরম্যান্সই এ ম্যাচকেও দিয়েছিল বড় ম্যাচের মর্যাদা। অনেক কথা হয়েছে ম্যাচটি নিয়ে। ম্যান সিটি কোচ রবার্তো মানচিনি তেভেজ-ভরসায় জয়ের কথা বলেছিলেন বড় গলায়। ম্যানইউ কোচ অ্যালেক্স ফার্গুসন আবার জবাব দিয়েছেন তীক্ষ বাক্যবাণে। এই উত্তাপটা ম্যান সিটির মাঠ ইস্টল্যান্ডেও ছিল। তেভেজ কিছু করতে পারেননি, পারেনি ম্যান সিটি। তাদের ১-০ গোলে হারিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা লড়াইয়ে টিকে থাকল ম্যানইউ।
টটেনহাম চেলসিকে ২-১ গোলে হারিয়ে দেওয়ায় আসলে শিরোপা লড়াইটা আবারও হয়ে গেছে উন্মুক্ত। ম্যানইউ-চেলসি দুটি দলই খেলেছে ৩৫টি করে ম্যাচ। এতে চেলসির ৭৭ পয়েন্ট, ম্যানইউর ৭৬।
ম্যানইউকে শিরোপা লড়াইয়ে রাখলেন আসলে পল স্কোলস। ওয়েইন রুনি, দিমিতার বারবেতভরা যখন ফার্গুসনকে একটি কাঙ্ক্ষিত গোল এনে দিতে ব্যর্থ, তখন ঠিক সময়ে আসল কাজটি করে দিলেন এই ইংলিশ মিডফিল্ডার। শেষ বাঁশি বাজার কুড়ি সেকেন্ড আগে প্যাট্রিস এভরার ক্রসে মাথা ছুঁয়ে ম্যানইউকে এনে দিলেন জয়। ম্যানইউ কোচ ফার্গুসন ম্যাচসেরার স্বীকৃতি দিয়ে দিলেন তাঁকেই, ‘আমি তো ওকেই (স্কোলস) ম্যাচসেরা বলব।’
প্রথমার্ধটা একটু রক্ষণাত্মক খেললেও ইমানুয়েল আদেবায়োর ও কার্লোস তেভেজের নেতৃত্বে ভালো কিছু আক্রমণও করেছে ম্যান সিটি। দ্বিতীয়ার্ধেও জিততে মরিয়া ম্যানইউর সঙ্গে সমানে সমান লড়ে গেছে তারা। তবে শেষ রক্ষা হয়নি। তা হয়নি বলে হতাশার শেষ নেই ম্যান সিটি শিবিরে। ‘আমরা খুব হতাশ, এই পরাজয় আমাদের প্রাপ্য ছিল না। কিন্তু এটাই ফুটবল’—বলেছেন সিটি কোচ মানচিনি।
জয়টা ম্যানইউকে চেলসির সঙ্গে শিরোপা লড়াইয়ে রেখেছে। আর পরাজয়টা ম্যান সিটিকে ফেলে দিয়েছে শঙ্কায়। চার নম্বরে থেকে লিগ শেষ করে চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নেওয়া যাবে? ৩৪ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে আপাতত পঞ্চম স্থানে ম্যান সিটি। সমান ম্যাচ খেলে ২ পয়েন্ট বেশি টটেনহামের। চার নম্বরে এখন তারাই। ৭১ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে আছে আর্সেনাল।
ওদিকে ১০ জনের জুভেন্টাসকে ২-০ গোলে হারিয়ে পরশু সিরি ‘আ’র পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে ইন্টার মিলান। তবে আজই আবার এএস রোমার কাছে হারাতে পারে তারা শীর্ষস্থান। লািসওকে হারাতে পারলেই এক সপ্তাহ আগে পাওয়া শীর্ষস্থানটা আবার ফিরে পাবে রোমা। কাল পর্যন্ত ৩৪ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে শীর্ষে ইন্টার, ৩৩ ম্যাচে ৬৮ পয়েন্ট রোমার।

No comments

Powered by Blogger.