ইরাকে মালিকির জোটের একক সংখ্যাগরিষ্ঠতা লাভের সম্ভাবনা

ইরাকের প্রধানমন্ত্রী নুরি আল মালিকির নেতৃত্বাধীন জোট স্টেট অব ল অ্যালায়েন্স সে দেশের পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আত্মপ্রকাশ করতে পারে। ইরাকের সর্বাধিক আসনসমৃদ্ধ প্রদেশ বাগদাদের অধিকাংশ আসনে জয়লাভ করায় তাদের সামনে এ সম্ভাবনা দেখা দিয়েছে। এএফপি।
ইরাকে দুই-তৃতীয়াংশ ভোট গণনা শেষ হয়েছে। এ পর্যন্ত মালিকির দল সাতটি প্রদেশে জয়লাভ করেছে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধানমন্ত্রী আইয়াদ আলাবির দল ইরাকিয়া ব্লক শিয়াপন্থী অপর একটি দলের সঙ্গে জোটবদ্ধ হয়ে পাঁচটি প্রদেশে জয়লাভ করেছে।
মালিকির একজন মুখপাত্র দুদিন আগেই জানিয়েছেন, তাঁরা সরকার গঠনের জন্য ছোট দলগুলোর সঙ্গে জোট গঠনের আলোচনা শুরু করতে ইতিমধ্যে একটি কমিটি করেছেন। অপরদিকে আইয়াদ আলাবির জোটও সমমনা দলগুলোর সঙ্গে জোট বাঁধার উদ্যোগ নিয়েছে। বিশ্লেষকেরা বলছেন, আপাতদৃষ্টে স্টেট অব ল অ্যালায়েন্স সবচেয়ে এগিয়ে থাকলেও ফলাফলের অপেক্ষায় থাকা বাকি এক-তৃতীয়াংশ আসনে যদি বিরোধীরা ভালো করে তাহলে তাদের পক্ষেও জোট সরকার গঠন করা অসম্ভব হবে না।
ইরাকে মোট ১৮টি প্রদেশ রয়েছে। এর মধ্যে ১৪টির পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশিত হয়েছে। ১৪টি প্রদেশের মধ্যে সাতটিতে মালিকির স্টেট অব ল অ্যালায়েন্স এবং পাঁচটিতে আইয়াদ আলাবির ইরাকিয়া ব্লক ও ইরাকি ন্যাশনাল অ্যালায়েন্সের জোট যৌথভাবে জয়লাভ করেছে।

No comments

Powered by Blogger.