অপহূত ব্রিটিশ শিশু সাহিল মুক্তি পেয়েছে

পাকিস্তানে অপহূত পাঁচ বছর বয়সী ব্রিটিশ শিশু সাহিল সাঈদকে মুক্তি দেওয়া হয়েছে। সে এখন নিরাপদে আছে। ইসলামাবাদে ব্রিটিশ হাইকমিশন এ কথা জানিয়েছে।
গত ৩ মার্চ ছুটি কাটাতে বাবার সঙ্গে পাকিস্তানে বেড়াতে গিয়েছিল সাহিল। ইসলামাবাদের ১০০ কিলোমিটার দক্ষিণে ঝিলাম শহরে অবস্থিত নানির বাড়ি থেকে ৪ মার্চ তাকে অপহরণ করে সশস্ত্র ডাকাতেরা। তার আত্মীয়রা জানিয়েছেন, ডাকাতেরা শিশু সাহিলের মুক্তিপণ বাবদ এক লাখ ২০ হাজার ডলার দাবি করেছিল।
গতকাল মঙ্গলবার সকালে ঝিলাম থেকে ২০ মাইল দূরে গুজরাট জেলার কাছে দিঙ্গা শহরে একটি স্কুলের কাছ থেকে সাহিলকে উদ্ধার করা হয়।
ওল্ডহ্যামে তার পরিবারের এক মুখপাত্র জানান, সাহিলের সঙ্গে তার মা আকিলা নাক্কাস ইতিমধ্যে টেলিফোনে কথা বলেছেন।
সাহিলের মুক্তির খবরে উচ্ছ্বাস প্রকাশ করে ইসলামাবাদে এক বিবৃতিতে ব্রিটিশ হাইকমিশনার অ্যাডাম থম্পসন বলেছেন, এটি একটি দারুণ খবর। তাঁর পরিবার যে কঠিন সময় পার করছিল, এই খবরের মধ্য দিয়ে তা অবসান হলো। তিনি বলেন, ‘এ ব্যাপারে যুক্তরাজ্য ও পাকিস্তানের উচ্চপর্যায় থেকে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ায় আমি তাঁদের প্রশংসা করছি। এ ছাড়া সাহিলকে সুস্থ শরীরে ফিরিয়ে আনায় ঝিলামের পুলিশকে বিশেষ ধন্যবাদ জানাতে চাই।’ ব্রিটিশ হাইকমিশনার এর বেশি কিছু জানাননি।
বিবিসির সংবাদদাতা আলীম মকবুল জানিয়েছেন, সাহিলের জন্য কোনো মুক্তিপণ দেওয়া হয়েছে কি না, তা জানা যায়নি। এ ব্যাপারে পাঞ্জাবের আইনমন্ত্রী রানা সানাউল্লাহ জানান, মুক্তিপণ দেওয়া হয়েছে। তবে তা ব্রিটেনে নয়, অন্য কোনো দেশে।

No comments

Powered by Blogger.