বাটের প্রস্তাব মিয়াঁদাদের প্রত্যাখ্যান

জাভেদ মিয়াঁদাদ তাঁর বিরুদ্ধে একশ একটা কথা বলতে পারেন। তাই বলে মিয়াঁদাদের ক্রিকেটীয় পাণ্ডিত্যকে একটুও অশ্রদ্ধা করছেন না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সভাপতি ইজাজ বাট। বরং তাঁর কট্টর সমালোচক মিয়াঁদাদকেই তিনি প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের কোচের দায়িত্ব নেওয়ার।
বর্তমানে পিসিবির মহাপরিচালকের দায়িত্বে আছেন মিয়াঁদাদ। আর ওই পদে থেকেই একটার পর একটা সমালোচনার তীর ছোটাচ্ছেন বাটের দিকে। বাট-মিয়াঁদাদের এই দ্বৈরথ আর পাকিস্তান ক্রিকেটের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে কাল ইসলামাবাদে বসেছিল সিনেটের ক্রীড়াবিষয়ক স্থায়ী কমিটির সভা। মিয়াঁদাদ ও বাট দুজনই উপস্থিত ছিলেন সেই সভায় এবং সেখানেই পিসিবি সভাপতি সাবেক কোচ আর অধিনায়ক মিয়াঁদাদকে নতুন করে পাকিস্তান দলের দায়িত্ব নিতে বলেছেন।
সভায় স্থায়ী কমিটির কাছে মিয়াঁদাদ অভিযোগ করেছেন—বোর্ড সভাপতি গুরুত্বপূর্ণ সব বিষয়ে তাঁকে পাশ কাটিয়ে যান, সাবেক কোচ আর ক্রিকেট অধিনায়ক হওয়ার পরও তাঁকে কোনো কাজ দিতে চান না। কিন্তু বাট বলেছেন অন্য কথা। মিয়াঁদাদের ক্রিকেটীয় সামর্থ্যে নাকি তাঁর যথেষ্টই শ্রদ্ধা। পাকিস্তানের কোচের দায়িত্বটাও তাই তাঁকেই দিতে চান এবং এই প্রস্তাব নাকি বাট মিয়াঁদাদকে আগেও দিয়েছেন। কিন্তু স্থায়ী কমিটির সভায় মিয়াঁদাদ বাটের অনুরোধ আরও একবার প্রত্যাখ্যান করে বলেছেন, তাঁর পক্ষে এখন স্থায়ীভাবে কোচের দায়িত্ব নেওয়া সম্ভব নয়।
বোর্ড সভাপতি আর কোচের এই বাগ্যুদ্ধের মধ্যেই সাবেক ব্যাটসম্যান মুদাসসর নজর বলছেন, মোহাম্মদ ইউসুফ ও শোয়েব মালিক দুজনকেই দল থেকে বের করে দেওয়া উচিত। মুদাসসরের ক্ষোভের কারণ, এই দুই সিনিয়র ক্রিকেটারের সাম্প্রতিক কাদা ছোড়াছুড়ি। ‘এই দুই ক্রিকেটারই কেন্দ্রীয় চুক্তিতে আছে। সারা বিশ্বের সামনে তারা এ ধরনের আচরণ করতে পারে না’—পাকিস্তান ডট নেট ওয়েবসাইটে বলেছেন সাবেক এই ক্রিকেটার।
পাকিস্তান ক্রিকেটের সমালোচনা আরও আছে। সাবেক প্রধান নির্বাচক সালাউদ্দিন আহমেদ বলেছেন, প্রতারণার অভিযোগে অভিযুক্ত ইজাজ আহমেদকে পাকিস্তানের কোচ করার সিদ্ধান্ত বিস্ময়কর। প্রসঙ্গত, দুবাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে ১৯ ও ২০ ফেব্রুয়ারি দুটি টি-টোয়েন্টি ম্যাচের জন্য সাবেক ব্যাটসম্যান ইজাজ আহমেদকে দেওয়া হয়েছে পাকিস্তানের কোচের দায়িত্ব।

No comments

Powered by Blogger.