মমতার সমালোচনায় মাওবাদী নেতা কিষানজি

এত দিন মাওবাদীদের বিরুদ্ধে তেমন একটা মুখ খোলেননি তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বরং প্রকারান্তরে তিনি পরোক্ষভাবে সমর্থনই দিয়ে আসছিলেন মাওবাদীদের। আর এতে সন্তুষ্ট মাওবাদী নেতা কিষানজিও কিছুদিন আগে বলেছিলেন, তাঁরা মমতাকে ভবিষ্যতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবেই দেখতে চান। কিন্তু রাজনীতিতে শেষকথা বলে কিছু নেই।
এবার রাজনৈতিক বাধ্যবাধকতার জন্যই মমতা সোচ্চার মাওবাদীদের বিরুদ্ধে। শনিবার কলকাতায় রীতিমতো সংবাদ সম্মেলন করে মাওবাদীদের কড়া হুঁশিয়ারি দিয়ে বলেন, মাওবাদী দমনে যৌথবাহিনী ব্যর্থ। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারও ব্যর্থ। এবার তাদের দলই মাওবাদী দমনে অগ্রণী ভূমিকা নেবে। জঙ্গলমহলকে মাওবাদী দখলমুক্ত করে ফিরিয়ে দেবেন আদিবাসীদের হাতে। শুধু তা-ই নয়, মাওবাদীদের খুনি বলতেও দ্বিধা করেননি তিনি। এমনকি লালগড়ে পুলিশি সন্ত্রাসবিরোধী জনগণের কমিটির নেতা ছত্রধর মাহাতোকে তিনি এই বার্তা পৌঁছে দেন যে খুনের রাজনীতিতে বিশ্বাসী নয় তৃণমূল।
এ ঘোষণার পর খেপে যান মাওবাদী নেতা কিষানজি। তিনি তাঁর প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, সিঙ্গুর ও নন্দীগ্রাম আন্দোলনের সময় মমতা তাঁদের সহযোগিতা নিলেও এখন ক্ষমতার লোভে এবং ভবিষ্যতের মুখ্যমন্ত্রী হওয়ার চিন্তায় মমতা সুর বদলে ফেলেছেন। কেন্দ্রীয় সরকারের সুরেই তিনি এখন মাওবাদীদের বিরুদ্ধে কথা বলছেন। মমতার দলের সাংসদ কবীর সুমন ছত্রধরের পক্ষে কথা বলে ঠিকই কাজ করেছেন।

No comments

Powered by Blogger.