ইয়েমেনে বন্দুকযুদ্ধে আল-কায়েদা নেতা আবদুল্লাহ মেহদার নিহত

ইয়েমেনের শাবাওয়া প্রদেশে গত মঙ্গলবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে আল-কায়েদার প্রভাবশালী নেতা আবদুল্লাহ মেহদার নিহত হয়েছেন। এ ছাড়া ওই এলাকায় জঙ্গিদের গুপ্ত হামলায় দুই সেনাসদস্য নিহত হয়েছেন।
কর্মকর্তারা জানান, রাজধানী সানা থেকে ৬০০ কিলোমিটার পূর্বে পাহাড়ি এলাকা শাবাওয়া প্রদেশের একটি বাড়িতে মঙ্গলবার রাতে অভিযান চালান নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ সময় মেহদার ওই বাড়িতে লুকিয়ে ছিলেন। নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনি নিহত হন। এ ছাড়া সংগঠনের আরও চার সদস্য গ্রেপ্তার হয়েছে।
শাবাওয়া প্রদেশের গভর্নর আলী হাসান আল-আহমাদি সাংবাদিকদের বলেন, মেহদার গত রাতে নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছেন। সংগঠনের অন্য সদস্যদের খোঁজে তল্লাশি চলছে।
আহমাদি আরও জানান, নিরাপত্তা বাহিনী আল-কায়েদার সন্দেহভাজন চার সদস্যকে গ্রেপ্তার করেছে। তাঁদের মধ্যে দুজন বন্দুকযুদ্ধে আহত হয়েছে।
ওই এলাকার আদিবাসীরা জানিয়েছে, পুলিশের অভিযানের পর আরও ১৮ সন্দেহভাজন পালিয়ে পাহাড়ি এলাকায় আশ্রয় নিয়েছে।
এদিকে ইয়েমেনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, শাবাওয়া প্রদেশে গুপ্ত হামলায় সেনাবাহিনীর দুই সদস্য নিহত হয়েছেন।
গত ২৫ ডিসেম্বর বড়দিনে যুক্তরাষ্ট্রগামী একটি বিমানে এক নাইজেরীয় চরমপন্থীর বোমা হামলার চেষ্টা ব্যর্থ হয়। আল-কায়েদার ইয়েমেন শাখা ওই হামলার পরিকল্পনার দায় স্বীকার করার পর থেকে ইয়েমেনে আল-কায়েদার কর্মকাণ্ড জোরেশোরে আলোচনায় উঠে আসে। এরই পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ইয়েমেনে সেনা পাঠাতে পারে বলে শোনা যাচ্ছিল। তবে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা চলতি সপ্তাহের প্রথম দিকে জানিয়ে দিয়েছেন, ইয়েমেনে সেনা পাঠানোর কোনো পরিকল্পনা এই মুহূর্তে তাঁর নেই।
বিশ্লেষকেরা বলছেন, আফগানিস্তান ও পাকিস্তানে চাপের মুখে পড়ে এবং সৌদি আরবে জঙ্গিবিরোধী অভিযানের কারণে আল-কায়েদার জঙ্গিরা ইয়েমেনে চলে যাচ্ছে।

No comments

Powered by Blogger.