ম্যারাডোনার পাশে পেলে

কোচ ডিয়েগো ম্যারাডোনার দুর্দশা দেখে পেলের কি আনন্দ হয়? এভাবে লেখাটা বোধহয় ঠিক হলো না। বরং ব্রাজিল কিংবদন্তি পাশেই এসে দাঁড়াচ্ছেন ম্যারাডোনার। বলেছেন, আর্জেন্টিনা দলটা যে তাঁর খেলোয়াড় প্রতিভাগুলোকে দলগত সাফল্যে অনূদিত করতে পারছে না এর পেছনে ম্যারাডোনার কোনো দোষ নেই। দোষ আসলে সেসব নীতিনির্ধারকের, ম্যারাডোনাকে যাঁরা কোচ বানিয়েছে!
পরোক্ষে কিন্তু ঠিকই ম্যারাডোনাকে একটা খোঁটা দিয়ে রাখলেন পেলে। বুঝিয়ে দিলেন, আর্জেন্টিনার জাতীয় দলের কোচ হিসেবে ম্যারাডোনা যোগ্য নন। ‘আর্জেন্টিনার যে দশা তাতে ম্যারাডোনার কোনো দোষ আমি দেখি না। কোচ হিসেবে ও তো আর অভিজ্ঞ নয়। ভুল তাদের, যারা ওকে কোচ বানিয়েছে। আর্জেন্টিনার আরও অনেক অভিজ্ঞ কোচ তো ছিলই’—কলম্বিয়া সফররত পেলে বলেছেন সাংবাদিকদের।
পেলের কাছ থেকে ‘তীর’ ছোড়া হলে ম্যারাডোনা পাল্টা জবাব হিসেবে ‘কামান’ দাগতেই ভালোবাসেন। অবশ্য এখন পর্যন্ত পেলের এমন মন্তব্যের কোনো প্রতিক্রিয়া জানাননি দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়া ম্যারাডোনা। পরিসংখ্যান অবশ্য পেলেকেই সমর্থন করবে। আর্জেন্টিনার দুই অখ্যাত ক্লাবে সংক্ষিপ্ত সময়ের জন্য কোচিং করিয়েছিলেন। হুট করে জাতীয় দলের কোচ হয়ে যান আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান হুলিও গ্রন্ডোনার পছন্দের কারণে।
অবশ্য আর্জেন্টিনার জন্য শুভকামনা জানিয়েছেন পেলে। বিশ্বকাপে তাদের অন্যতম প্রতিপক্ষ হিসেবেই দেখতে চান তিনবারের বিশ্বকাপজয়ী, ‘এখন একটা শক্তিশালী আর্জেন্টিনা দলের আশা আমরা করছি। বিশ্বকাপের জন্য ওরা অবশ্যই তৈরি থাকবে। ওদের সমীহ করতেই হবে। বরাবরের মতো এবারও ওরা শিরোপার অন্যতম দাবিদার।’
এমনিতে পেলের ফেবারিট কিন্তু ব্রাজিলই। পাশাপাশি স্পেনকেও রাখছেন তিনি, ‘দুঙ্গার কাছে দুর্দান্ত কিছু তরুণ আর অভিজ্ঞ খেলোয়াড় আছে। স্পেনের পাশাপাশি ব্রাজিলও বিশ্বকাপের শক্ত প্রতিপক্ষ হবে। আর এ মুহূর্তে বিশ্বের সেরা দল স্পেন।’

No comments

Powered by Blogger.