ইস্, আর একটা রান!

হাতে ১ উইকেট, জয়ের জন্য শেষ ৩ বল থেকে তুলতে হবে ২ রান। কিন্তু রানআউট হয়ে গেলেন শাকের আহমেদ। আর উল্লাসে ফেটে পড়ল ওয়েস্ট ইন্ডিজ। এই উল্লাস অভাবিত এবং নাটকীয় এক জয়ের জন্য। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশকে কাল মাত্র ১ রানে হারিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। টসজয়ী ওয়েস্ট ইন্ডিজের বেঁধে দেওয়া ২৫০ রানের লক্ষ্যের দিকে ছুটে বাংলাদেশ ৪৯.৪ ওভারে অলআউট হয়ে গেছে ২৪৮ রানে।
এই পরাজয়ে বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে ওঠার আশাটা বড়সড় ধাক্কা খেল। ওটা অসম্ভব হয়তো নয়, তবে বেশ কঠিন। কারণ শেষ আটের টিকিট পেতে পরশু টুর্নামেন্টের অন্যতম ফেবারিট পাকিস্তানকে হারাতেই হবে। এমন পরাজয়ে বিষণ্ন বাংলাদেশ। কাল দলের ম্যানেজার তানজীব আহসান সাদকে ফোন করেই সেটা বোঝা গেল, ‘আর বলবেন না, এভাবে কোনো দল হারে! বড় ব্যবধানে হারলে মেন নেওয়া যেত। শেষ ওভারে মাত্র ৭ রান তুলতে পারলাম না, হারিয়ে বসলাম ২ উইকেট।’ তবে ওয়েস্ট ইন্ডিজের কাছে পরাজয়ের এই ধাক্কা কাটিয়ে ‘ছেলেরা’ পাকিস্তানের বিপক্ষে জয়ের লক্ষ্যেই নামবে বলে প্রতিশ্রুতি দিলেন সাদ, ‘ছেলেদের মধ্যে ভালো করার তাড়না আছে। না, জিতলে তো হবে না।’
স্পিনিং উইকেটে বাংলাদেশের শুরুটা হয়েছিল স্বপ্নের মতো। দিনের প্রথম বলেই সৈকত আলীর সরাসরি থ্রোতে রানআউট হয়ে যান ‘ডেঞ্জারম্যান’ গ্রিফিথ। ২০ রানের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ হারায় ৩ উইকেট। এর পরই ক্রিয়েরি (৫৫) ও ম্যান অব দ্য ম্যাচ ক্যারাইয়ার (৪৪) ১২০ রানের জুটি চতুর্থ উইকেটে। এর পর ছয়, সাত ও আট নম্বর ব্যাটসম্যানের সবাই কমপক্ষে ৩৫ রান করে যোগ করে ওয়েস্ট ইন্ডিজকে তুলে নেন ৮ উইকেটে ২৪৯ রানে।
জবাব দিতে নেমে ২৭ রানে প্রথম উইকেট হারানো বাংলাদেশ ৮৭ রান তুলতেই হারিয়ে বসে ৪ উইকেট। প্রথম ৪ ব্যাটসম্যান করেছে ১৫, ১৪, ১৪ ও ১৩। শেষে সাব্বির (৫৩) ও তাসামুলের (৫৪) দুটি ফিফটিই জয়ের স্বপ্ন এঁকে দেয় মাহমুদুলের দলের চোখে। কিন্তু জয়টা আর পাওয়া হয়নি। দিনের অন্য তিন ম্যাচে অস্ট্রেলিয়া কাল আয়ারল্যান্ডকে ২০৯ রানে, শ্রীলঙ্কা ৮ উইকেটে জিম্বাবুয়েকে এবং ভারত হংকংকে ৯ উইকেটে হারিয়েছে।
সংক্ষিপ্ত স্কোর: ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ২৪৯/৮ (ক্রিয়েরি ৫৫, কারাইয়া ৪৪, ডাওরিচ ৩৫, ডেওয়ার ৩৯, ব্ল্যাকউড ৪৮, অতিরিক্ত ১৪; আবুল হাসান ২/৫৫, শাকের ২/৩৯, মাহমুদুল ১/৪৮, সাব্বির ০/৩৫, নূরুল ০/২৮, মোমিনুল ১/২৭, আলাউদ্দিন ০/১০)। বাংলাদেশ: ৪৯.৪ ওভারে ২৪৮/১০ (আনামুল ১০, অমিত ১৪, সৈকত ১৪, মোমিনুল ১৩, মাহমুদুল ৩২, সাব্বির ৫৩, তাসামুল ৫৪, নূরুল ৪, আলাউদ্দিন ১৬, আবুল ৮*, শাকের ০; হোল্ডার ১/৩৮, ওয়ারিকান ২/৩৬, ডেওয়ার ৩/৬৩, কারাইয়া ২/৩৮)। ফল: বাংলাদেশ ১ রানে পরাজিত।

No comments

Powered by Blogger.