রমনায় তরু-পল্লবের গাছ চেনার আয়োজন

আমাদের চারপাশে ছোট-বড় অনেক গাছপালা। তার কটিকেই বা আমরা চিনি? রমনা উদ্যানে গতকাল শুক্রবার ছুটির দিন সকালে বৃক্ষানুরাগী ব্যক্তিদের সংগঠন তরু-পল্লব গাছপালার সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার এক ব্যতিক্রমী আয়োজন করেছিল। গাছপালা চিনতে-জানতে এসেছিলেন নানা শ্রেণী-পেশার বিভিন্ন বয়সী শতাধিক আগ্রহী মানুষ। তাঁদের গাছপালা চিনিয়ে দিয়েছেন তরু-পল্লবের সভাপতি উদ্ভিদবিজ্ঞানী দ্বিজেন শর্মা ও কথাসাহিত্যিক বিপ্রদাস বড়ুয়া। গাছপালার সঙ্গে পাখির সম্পর্ক ও পাখপাখালির বিষয়ে কথা বলেছেন পাখি-পর্যবেক্ষক ও লেখক শরীফ খান। আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মোকাররম হোসেন।
তরু-পল্লবের ছিল এটি গাছপালা চেনানোর তৃতীয় আয়োজন। সকাল ১০টা থেকে শুরু হয়েছিল কার্যক্রম। মোট ৩০টি গাছ চিনিয়ে দেওয়া হয়েছে আগ্রহী ব্যক্তিদের। শুরুতে এই গাছগুলোর বিস্তারিত পরিচিতি ও বিবরণ-সংবলিত একটি ছোট নির্দেশিকা আগ্রহী ব্যক্তিদের হাতে দেওয়া হয়। পরে নির্দেশিকার ক্রম-অনুসারে প্রতিটি গাছের কাছে গিয়ে প্রত্যক্ষভাবে গাছগুলো দেখিয়ে দেওয়া হয়। গাছগুলোর বৈশিষ্ট্য কী, কেমন করে সহজে তা চেনা যাবে—এসব বিস্তারিত হাতে-কলমে দেখিয়ে দেওয়া হয় উপস্থিত বৃক্ষানুরাগী ব্যক্তিদের।
তরু-পল্লবের এই কর্মসূচি চলতে থাকবে বলে জানালেন সংগঠনের সম্পাদক মোকাররম হোসেন। পরবর্তীকালে তাঁরা বলধা গার্ডেন ও জাতীয় উদ্ভিদ উদ্যানে গাছ চেনার আয়োজন করবেন বলে জানালেন তিনি।

No comments

Powered by Blogger.