শিরিন এবাদির নোবেল পদক বাজেয়াপ্ত করেছে ইরান

ইরানের বিশিষ্ট মানবাধিকার কর্মী শিরিন এবাদির নোবেল শান্তি পুরস্কার হিসেবে পাওয়া পদক ও মানপত্র বাজেয়াপ্ত করেছে সে দেশের সরকার। ইরানের বিপ্লবী আদালতের নির্দেশে সপ্তাহ তিনেক আগে ব্যাংকের বক্স থেকে এই পদক ও মানপত্র বাজেয়াপ্ত করা হয়। উল্লেখ্য, ২০০৩ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান শিরিন এবাদি।
শিরিন জানিয়েছেন, পদক বাজেয়াপ্ত করার সঙ্গে সঙ্গে তাঁর হিসাবও (অ্যাকাউন্ট) জব্দ করা হয়েছে। ইরানের সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিতর্ক এবং এর বিরোধিতাকারীদের বিরুদ্ধে নেওয়া ব্যবস্থার কঠোর সমালোচনা করেন তিনি।
শিরিন এবাদি বার্তা সংস্থা এপিকে বলেছেন, নোবেল পদকের সঙ্গে ফরাসি সরকার ও জার্মানির সাংবাদিকদের দেওয়া পুরস্কার নিয়ে গেছে সরকারি বাহিনী।
ইরান সরকার অবশ্য এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। তবে নোবেল শান্তি পুরস্কার যে দেশ থেকে দেওয়া হয় সেই নরওয়ে এই ঘটনায় মর্মাহত। সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, পদক বাজেয়াপ্তের ঘটনা এই প্রথম।
লন্ডনে সাংবাদিকদের শিরিন বলেন, পুরস্কার পাওয়ার কারণে তাঁর কাছে ১৩ লাখ মার্কিন ডলার দাবি করে ইরান কর্তৃপক্ষ । কিন্তু স্থানীয় আইন অনুযায়ী তিনি পুরস্কারের অর্থ কর ছাড় পান।

No comments

Powered by Blogger.