বিরোধীদলীয় প্রার্থী পোরফিরিও লোবোর বিজয় দাবি -হন্ডুরাসে প্রেসিডেন্ট নির্বাচন

হন্ডুরাসের বিরোধী ন্যাশনাল পার্টি দাবি করেছে, সে দেশের প্রেসিডেন্ট নির্বাচনে তাদের প্রার্থী পোরফিরিও লোবো জয়ী হয়েছেন। গত রোববার নির্বাচনের বুথ ফেরত জরিপ ও ভোট গণনার প্রাথমিক ফলাফলের ভিত্তিতে এ দাবি করে দলটি। ন্যাশনাল পার্টি জানিয়েছে, লোবো বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন।
তাঁর এই জয়ে দলীয় নেতা-কর্মীরা নেচে-গেয়ে উল্লাস প্রকাশ করেছেন। বিজয়ী ভাষণে লোবো বলেন, আজ হন্ডুরাস সব সংকট সমাধানে নিজের ভাগ্য নির্ধারণ করেছে। তিনি আরও বলেন, জাতীয় মতৈক্যের সরকার গঠন করা হবে। বিভক্তির আর সময় নেই।
নির্বাচনে অর্ধেকেরও বেশি ভোট গণনায় লোবো পেয়েছেন শতকরা ৫৫ ভাগ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন লিবারেল পার্টির এলভিন সান্তোস পরাজয় স্বীকার করে নিয়েছেন।
হন্ডুরাসে গত ২৮ জুন অভ্যুত্থানের মধ্য দিয়ে প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়াকে ক্ষমতাচ্যুত করা হয়। এর পর থেকে দেশটিতে যে রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হয়, লোবোর জয়ের মধ্য দিয়ে তা দূর হবে বলে ধারণা করা হচ্ছে।
বিশ্লেষকেরা বলছেন, হন্ডুরাসের সেনাবাহিনী গত জুন মাসে অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশটির বামপন্থী প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়াকে উত্খাত করে নির্বাসনে পাঠানোর পর পাঁচ মাস ধরে যে সংকট চলছিল, রোববারের নির্বাচনের ফলে তার অবসান হলো। ৬১ বছর বয়সী লোবো রাজনৈতিক অচলাবস্থা ও কূটনৈতিক বিচ্ছিন্নতা থেকে হন্ডুরাসকে বের করে আনতে সমর্থ হবেন।
ওয়াশিংটন এ নির্বাচনের প্রশংসা করেছে। তবে ব্রাজিল, আর্জেন্টিনা, ভেনেজুয়েলাসহ দক্ষিণ আমেরিকার দেশগুলোর বামপন্থী নেতারা বলছেন, সেনা অভুত্থানের নেতারা এ নির্বাচন অনুষ্ঠান করায় এর কোনো কার্যকারিতা নেই।
এ নির্বাচনকে অবৈধ ঘোষণা করে জেলায়া বলেছেন, নির্বাচনে জয়ী ব্যক্তি সত্যিকারের প্রেসিডেন্ট হবেন না।

No comments

Powered by Blogger.