উত্তর কোরিয়ায় গেছেন চীনের প্রধানমন্ত্রী

রাষ্ট্রীয় সফরে গতকাল প্রতিবেশি দেশ উত্তর কোরিয়ায় পৌঁছেছেন চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়া বাও। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি প্রশ্নে আলোচনা স্থবির হয়ে গেছে। এই সফরের মধ্য দিয়ে ওই আলোচনা আবার পুনরুজ্জীবিত হবে বলে বিশ্লেষকরা মনে করছেন।
চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং ইলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসার কথা রয়েছে। তবে তাঁদের আলোচনা কতটা ফলপ্রসু হবে তা বোঝা যাচ্ছে না। কারণ প্রেসিডেন্ট কিম ইতিমধ্যেই তাঁর দেশের পরমাণু কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ঘোষণা করেছেন। তবে তিনি এখনো এই পরমাণু কর্মসূচির প্রশ্নে বহুপাক্ষিক আলোচনায় অনাগ্রহী হলেও তিনি জানিয়েছেন, চীনের সঙ্গে এ ব্যাপারে দ্বিপাক্ষিক আলোচনায় তাঁর আপত্তি নেই। তবে চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়া বহুপাক্ষিক আলোচনার ব্যাপারে প্রেসিডেন্ট কিম জংকে রাজি করাতেই উত্তর কোরিয়া সফর করছেন বলে মনে করা হচ্ছে। গত এপ্রিলে চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাপান দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়ার সমন্বয়ে গঠিত পরমাণু কর্মসূচিসংক্রান্ত আলোচনা থেকে নাম প্রত্যাহার করে নেয় উত্তর কোরিয়া।
তবে চীনের পররাষ্ট্র দপ্তর থেকে জানানো হয়েছে চীন ও উত্তর কোরিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কের ৬০ বছর পূর্তি উপলক্ষে চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়া বাও পিয়ং ইয়ং সফর করছেন।

No comments

Powered by Blogger.