প্রস্তাবিত শিক্ষানীতি: অনেক ভয়ের মধ্যেও একটা অভয় by সৈয়দ মনজুরুল ইসলাম

বাংলাদেশের মানুষ রাষ্ট্রক্ষমতার হাতে শোষিত ও নির্যাতিত হতে হতে সেই প্রবাদের গরুর মতো অবস্থায় এসে পৌঁছেছে যে গরু আকাশে সিঁদুর-মেঘ দেখলেই ভাবে, গোয়ালে আগুন লেগেছে। রাষ্ট্র তথা সরকার (আমাদের দেশে এ দুটি সত্তার মধ্যে কোনো মৌল পার্থক্য নেই) নানা নিয়মকাকুনের নিগড়ে মানুষকে বেঁধে রাখে, অথচ সরকারের তথা সরকারি দলের (আমাদের দেশে এ দুটি সত্তার মধ্যেও কোনো মৌল পার্থক্য নেই) লোকজন এসব নিয়মকানুনের নিরাপদ দূরত্বে বসে এগুলোকে বুড়ো আঙুল দেখায়। ফলে সরকারের নিয়ম-নীতির কথা উঠলে মানুষ ভয় পায়, এড়িয়ে যায়। আর যে নীতির পেছনে বেশি তোড়জোড় আর আওয়াজ থাকে, সে নীতিকে মানুষ বেশি অবিশ্বাস করে। ভাবে, ভালো ভালো শব্দ আর আপ্তকথার পেছনে মতলবটা হচ্ছে হাতিয়ে নেওয়া অথবা দলের স্বার্থ হাসিল করা।
বাংলাদেশে যে অনেক ক্ষেত্রে কার্যক্রম পরিচালনার জন্য সুনির্দিষ্ট কোনো নীতি নেই, তা একদিকে এ জন্য ভালোই: নীতির নামে দলের আদর্শ/ইচ্ছা তাতে প্রয়োগ হচ্ছে না। যেমন, যদি একটা স্বাস্থ্যনীতি থাকত, বড় বড় অনেক কথা তাতে থাকত বটে, কিন্তু স্বাস্থ্য খাতে যাঁরা কাজ করেন, তাঁরা যদি সরকারি দল না করেন, তাহলে ওই নীতির ফাঁদে তাঁরা পড়তেন। অন্যদিকে, এ রকম নীতি না থাকাটাও খারাপ; কেননা, নীতির অভাবে যেমন খুশি কাজ হয়; কাজের কোনো লক্ষ্যমাত্রা বা অর্জন-অনর্জন পরিমাপের সূত্র থাকে না। একটা সমন্বিত এবং গণবান্ধব স্বাস্থ্যনীতি থাকলে সোয়াইন ফ্লুর আতঙ্কে মানুষ দিনদুপুরে ভূত দেখত না, অথবা প্রতি সপ্তাহে যে কয়েক শ শিশু ডায়রিয়ায় সবার (শুধু তাদের পরিবার পরিজন ছাড়া) অগোচরে মারা যাচ্ছে তা হতো না। একটা সুষম, আধুনিক ও শিক্ষাবান্ধব শিক্ষানীতির অভাবে আমাদের শিক্ষা খাতে চলছে অরাজকতা। চার-পাঁচ ধারায় বিভাজিত শিক্ষাব্যবস্থা কোনোক্রমেই একটি আধুনিক ভবিষ্যত্মুখী রাষ্ট্রের প্রত্যাশা প্রতিফলিত করতে পারছে না, মেটানো দূরে যাক। শিক্ষা থেকে আমরা কি আমাদের শিশু-কিশোর-তরুণদের জন্য একুশ শতকের বড় রাস্তা ধরে অন্যান্য দেশের মতো দ্রুতি-তে ছোটার শক্তি গ্রহণ করব, নাকি তাদের (তাদের একটি বড় অংশকে অন্তত) মধ্যযুগে আটকে রেখে শুধু ধর্মীয় শিক্ষক বানাব? মাদ্রাসাশিক্ষা যে একুশ শতকের উপযোগী নয়, সে কথাটা সবাই বোঝেন; মাদ্রাসা শিক্ষার্থীরাও বোঝে। কিন্তু এ ক্ষেত্রে কোনো সংস্কার করতে কেউ সাহস পান না। তাঁদের ভয়, উগ্রপন্থী দল এবং জামায়াতে ইসলামীর মতো দলগুলো এ নিয়ে কোলাহল করবে; তাঁদের যারা মেন্টর সেই মধ্যপ্রাচীয় দেশগুলো হইচই করবে এবং অপবাদ উঠবে—ইসলামকে ছেঁটে ফেলা হচ্ছে। অথচ ইসলামে জ্ঞান অর্জনের ওপর জোর দেওয়া হয়েছে, নবীজি (সা.) জ্ঞানার্জনের জন্য চীনে যেতে বলেছেন অনুসারীদের। চীনে নিশ্চয় ওই সময় কোনো মাদ্রাসা ছিল না। চীনে যাওয়া মানে জ্ঞান-বিজ্ঞানে পারদর্শী হওয়া, জীবন-কুশলতা শেখা; অন্য ধর্মের দেশে থেকে, অন্য ধর্মের শিক্ষাগুরুর অধীনে শিক্ষা নিয়ে উদার এবং পরমত ও পরধর্মসহিষ্ণু হওয়া। গত জোট সরকারের সময় মনিরুজ্জামান মিঞার নেতৃত্বে একটি শিক্ষা কমিশন হয়েছিল। তাঁর কমিটি পরিশ্রম করে একটি রিপোর্ট তৈরি করেছিল। একটা ভালো নীতি তৈরিতে তার আন্তরিকতারও কমতি ছিল না। কিন্তু তাঁর ও তাঁর দলের পক্ষে সম্ভব ছিল না বিএনপি এবং বিশেষ করে জামায়াতের রাজনৈতিক দর্শনের বাইরে গিয়ে একটি প্রকৃত গণমুখী ও আধুনিক শিক্ষানীতি তৈরি করা। ফলে মাদ্রাসাশিক্ষার কোনো গুরুত্বপূর্ণ সংস্কারের সুপারিশের সুযোগ রাখা হয়নি। অথচ আমাদের দেশের মোট শিক্ষার্থীর একটি বিরাট অংশের জন্য একুশ শতকের রাস্তায় পা দেওয়াটা কঠিন হয়েই থাকল। মাদ্রাসাশিক্ষা নিয়ে চিন্তাভাবনা না থাকার আরেকটি কারণ, এর শিক্ষাত্রীদের শ্রেণীচরিত্র। মাদ্রাসায় সাধারণত দরিদ্র ছেলেমেয়েরাই পড়াশোনা করে। দরিদ্রদের নিযে এমনিতেই চিন্তাভাবনা হয় না, তার ওপর যদি সে ভাবনায় ধর্মীয় সংবেদনশীলতা যোগ হয়, তাহলে তো তা পরিত্যাজ্যই।

২.
সুখের কথা, শিক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় এবং প্রত্যাশিত কিছু সংস্কারের জন্য একটি নতুন শিক্ষানীতির খসড়া তৈরি হয়েছে। এ খসড়ার ওপর মতামত চাওয়া হয়েছে, তবে শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেন, ডিসেম্বর থেকে এর বাস্তবায়ন শুরু হবে। চূড়ান্ত খসড়াটি আমি পড়েছি এবং এর ওপর পত্রপত্রিকায় বেশ কিছু আলোচনাও পড়েছি। প্রস্তাবিত শিক্ষানীতি নিয়ে এসব আলোচনা থেকে সরকার অনেক নতুন চিন্তাভাবনা পাবে, যেসব ক্ষেত্রে ফাঁকে রয়ে গিয়েছিল সেগুলো ভরাট হবে; যেসব ব্যাপারে সরকারকে সতর্ক হতে বলা হয়েছে, সেসব ক্ষেত্রে সরকার নিশ্চয় সতর্ক হবে। তবে সব আলোচনা যে গঠনমূলক, তা নয়; কোনো কোনো পত্রিকার আলোচনা পড়ে মনে হলো, যেহেতু এই শিক্ষানীতি তৈরি করেছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার, সেহেতু এটি ঘোড়ার ডিম, এবং এর বাস্তবায়নে সরকার হাত দিলে রাজপথ রাঙা হবে। কিছুদিন আগে এক প্রবন্ধ বইয়ের প্রকাশনা উত্সবে গিয়েছিলাম। পাঁচজন বক্তা ছিলেন বইটির এবং পাঁচজন বক্তাই বইটিতে যা অন্তর্ভুক্ত হয়নি, অথবা ‘হওয়া উচিত ছিল’ তার বর্ণনা দিলেন। বেচারা প্রবন্ধকার বইয়ের ভূমিকায় স্পষ্টই লিখেছেন, এ বিষয়ে আরও আলোচনা সম্ভব, তিনি শুধু একটি তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে কিছু বিষয় দেখেছেন, অথচ তাঁর এই সরল বক্তব্যও বক্তাদের ‘আরও কী লেখা যেত’র উপদেশ-প্রাবল্য থেকে তাঁকে রক্ষা করতে পারল না। প্রস্তাবিত শিক্ষানীতিও যেখানে পরিষ্কারভাবে লিখেছে, কোনো নীতিই অবিচল নয়, শিক্ষানীতিতেও ‘প্রয়োজনীয় রদবদলের সুযোগ থাকবে’, সেখানে অনেক আলোচক-সমালোচক ধরেই নিয়েছেন, এই নীতি এক্ষুনি ঠিক এই অবয়বেই বাস্তবায়িত হয়ে যাবে। আরও কিছু সমালোচনা এসেছে ব্যক্তি বা গ্রুপ স্বার্থের দৃষ্টিকোণ থেকে। আর আরেক শ্রেণীর সমালোচনা হচ্ছে নতুন কোনো কিছু গ্রহণ না করার মানসিকতা থেকে। যেমন, প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণী পর্যন্ত নিয়ে যাওয়াটাকে অনেকেই মানতে পারছেন না। তাঁরা বলছেন, এত দিন ধরে চলে আসা একটা পদ্ধতি হঠাত্ করে বদলে ফেলার কারণ কী? কেউ কেউ বলছেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা কি ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াবেন? আরও কিছু ব্যক্তি এবং দু-একটি সংগঠন বলছে, এই শিক্ষানীতি বাস্তবায়িত হলে এক লাখের ওপর শিক্ষক ও অন্যরা চাকরি হারাবেন। অথচ প্রস্তাবিত শিক্ষানীতিতেই লেখা আছে, নতুন প্রাথমিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়নে ‘দুটি গুরুত্বপূর্ণ বিষয় হলো অবকাঠামোগত এবং প্রয়োজনীয় সংখ্যক উপযুক্ত শিক্ষকের ব্যবস্থা করা’। যদি নতুন শিক্ষক নিয়োগই দেওয়া হয়, তবে তাঁরাই তো ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াবেন। আমার তো বরং উপযুক্ত শিক্ষক পাওয়া নিয়ে ভয়। তা ছাড়া খসড়ার কোথাও তো লেখা নেই যে পুরোনোদের বাদ দেওয়া হবে। অদল-বদল হবে নিশ্চয়; মাধ্যমিক শিক্ষা অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত হলে বর্তমানে যাঁরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পড়াচ্ছেন, তাঁরা প্রাথমিকে যোগ দেবেন; যাঁরা কলেজে উচ্চমাধ্যমিক পর্যায়ে পড়াচ্ছেন তাঁরা মাধ্যমিকের একাদশ-দ্বাদশ শ্রেণীতে পড়াবেন। দ্বাদশ শ্রেণী পর্যন্ত বর্তমান তিনটি স্তর যখন দুটি স্তরে সমন্বিত হবে, তখন কিছুটা ওলটপালট তো হবেই। শিক্ষানীতিতেই বলা আছে, ২০১৮ সালের মধ্যে এর সুফল পাওয়া যাবে। আগে ছিল না বলে নতুন প্রস্তাবকে যদি পরিত্যাগ করা হয়, তাহলে আগের সব ব্যবস্থাতে ফিরে গেলেই তো হয়। লাকড়ি-চুলা বাদ দিয়ে তাহলে গ্যাসের চুলা কেন নেব? বৈঠায় নৌকা না চালিয়ে তাতে শ্যালো-ইঞ্জিন কেন লাগাব? আগের গরুই বা কী দোষ করল, ট্রাক্টর যেখানে জমি চাষ করছে? আরও বলা হচ্ছে, বর্তমান প্রাথমিক বিদ্যালয়গুলো অষ্টম শ্রেণী পর্যন্ত ভৌত সুবিধা দিতে পারবে না। প্রস্তাবিত শিক্ষানীতির সঙ্গে ২০০৯-১০ থেকে ২০১৭-১৮ পর্যন্ত প্রাক্কলিত ব্যয়ের একটা হিসাবও দেওয়া হয়েছে। সেখানে প্রায় ১০ হাজার কোটি টাকা খরচ রাখা হয়েছে অতিরিক্ত শ্রেণীকক্ষজনিত ব্যয়ে। সরকার আন্তরিক হলে স্থান সংকুলান বড় কোনো সমস্যা হতে পারে না।

৩.
প্রস্তাবিত শিক্ষানীতিতে যেসব সংস্কার ও নতুন পদক্ষেপের সুপারিশ করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে ওই প্রাথমিক ও মাধ্যমিকের স্তর নির্ধারণ, এ দুই স্তরে সব ধারাতেই কয়েকটি মৌলিক বিষয়ে এক ও অভিন্ন শিক্ষাক্রম, পাঠ্যসূচি ও পাঠ্যবই বাধ্যতামূলক করা, ৫+ শিশুদের জন্য একটি এক বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করা; কারিগরি ও বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে গুরুত্ব দেওয়া, জলবায়ু পরিবর্তনের মতো বিষয় পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা। তা ছাড়া শিক্ষার উদ্দেশ্য যেন সংবিধানের নিশ্চয়তার সঙ্গে ও মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় তা নিশ্চিত করা। সরকার ইতিমধ্যেই বিনামূল্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক দেওয়ার উদ্যোগ নিয়েছে—প্রস্তাবিত শিক্ষানীতিতে বিদ্যালয়ে দুপুরের খাবার ব্যবস্থাসহ শিক্ষার্থীসহায়ক আরও কিছু ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। পাঠাগার উন্নয়ন ও স্থাপনের কথা বলা হয়েছে। এগুলো অবশ্যই ভালো উদ্যোগ এবং এগুলোর সুচিন্তিত বাস্তবায়ন প্রয়োজন—অর্থাত্ শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণ এখনই জোরদার করে পর্যায়ক্রমে দুই স্তরের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করা।
তা ছাড়া শিক্ষানীতিতে মাদ্রাসার ছাত্রদের ইংরেজি ও বিজ্ঞান (বিশেষ করে তথ্যপ্রযুক্তি) শিক্ষা দিয়ে তাদের প্রতিযোগিতাগত সামর্থ্য বাড়ানোর উদ্যোগটিও প্রশংসার যোগ্য।
তবে মাদ্রাসাশিক্ষায় কওমি মাদ্রাসাগুলো সম্পর্কে খসড়াতে কোনো প্রস্তাব নেই। ইংরেজি মাধ্যমের স্কুলগুলোয় নিয়েও কোনো মন্তব্য নেই। অভিন্ন বিষয়গুলো কি ইংরেজি মাধ্যম বিদ্যালয়গুলোর জন্য প্রযোজ্য হবে না, বিশেষ করে বাংলাদেশবিষয়ক পাঠ্যসূচি? উচ্চশিক্ষার ক্ষেত্রে আমাদের দেশে যে দুর্দশা, তার মূল একটি কারণ খসড়াটি এড়িয়ে গেছে এবং তা হলো উচ্চশিক্ষা প্রশাসনের রাজনৈতিকীকরণ। এই রাজনৈতিকীরণের ফলে দলীয় বিবেচনায় শিক্ষক নিয়োগ হয়, উপাচার্যসহ উচ্চ পদগুলোতে বসানো হয় দলীয় লোকদের, ফলে উচ্চশিক্ষা-প্রতিষ্ঠানে এক্সেলেন্সের পরিবর্তে অরাজকতাই বিরাজ করে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জোট সরকারের আমলে দলীয় বিবেচনায় যে ১১ জন অধ্যাপক-সহযোগী অধ্যাপক নিয়োগ পেয়েছিলেন এই সরকার সম্প্রতি তাঁদের বরখাস্ত করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ পাবলিক বিশ্ববিদ্যালগুলো ভাগ্যিস সরকারের। এই বরখাস্ত-জবরদস্তি ও তুঘলকি নিয়োগের অধিকারের বাইরে। তা না হলে সরকার বদল হলে এসব বিশ্ববিদ্যালয়ের অর্ধেক শিক্ষক পালাক্রমে ছাঁটাই হয়ে যেতেন। তবে নিজস্ব বৃত্তে এসব বিশ্ববিদ্যালয় যে নানান তুঘলকি কাণ্ড চালাচ্ছে, তার খবর তো দেশবাসী প্রায়শই পায়। শিক্ষানীতি ও বিষয়টি মেনে নিয়ে যদি শক্ত কিছু সুপারিশ করা হতো, তাহলে ভালো হতো। শিক্ষক নিয়োগে, শিক্ষকদের উচ্চতর পদে নিয়োগে বৃত্তি প্রদানের ক্ষেত্রে মেধাই যে হওয়া উচিত একমাত্র যোগ্যতা, তা নিশ্চিত করতে হবে। এ জন্য শিক্ষকদের মূল্যায়ন ও বিশ্ববিদ্যালয়গুলোকে বছর বছর মূল্যায়ন করার একটা ব্যবস্থা থাকা উচিত। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বর্তমান পদ্ধতিটি প্রশাসনিকভাবে সহজ হলেও এটি শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের উপযুক্ত নয়। নতুন পদ্ধতি তৈরি করে শিক্ষার্থীদের পছন্দ ও যোগ্যতা অনুযায়ী বিষয়-নির্বাচনের সুযোগ দিতে হবে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মান নিয়ন্ত্রণের ব্যবস্থা করতে হবে।
আশা করি, খসড়া শিক্ষানীতিটি যখন চূড়ান্ত হবে, তখন আরও কিছু ভালো প্রস্তাব ও দিকনির্দেশনা তাতে অন্তর্ভুক্ত হবে। নীতি নিয়ে আমাদের যে ভয়, তাতে নতুন শিক্ষানীতি কিছুটা হলেও অভয় দিচ্ছে আমাদের। দেখা যাক।
সৈয়দ মনজুরুল ইসলাম: অধ্যাপক, ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

No comments

Powered by Blogger.