এক পাউন্ডের এত দাম

স্কটল্যান্ডের একটি পুরোনো নোট বিশ্ব রেকর্ড গড়েছে। উনিশ শতকের এক পাউন্ডের ওই নোটটি রেকর্ড পরিমাণ মূল্যে বিক্রি হয়েছে। স্কটল্যান্ডের ক্লাইডেসডেল ব্যাংকের ডাকা এক নিলামে নোটটির সর্বোচ্চ দাম উঠেছে নয় হাজার পাউন্ড। এর আগে ২০০১ সালে সাত হাজার পাউন্ডে একটি নোট বিক্রি হয়।
১৮৩৬ সালে নর্থ অব স্কটল্যান্ড ব্যাংক এক পাউন্ডের ওই নোটটি বাজারে ছাড়ে। ১৯৫১ সালে এ ব্যাংক ক্লাইডেসডেল ব্যাংকের অঙ্গীভূত হয়।
ক্লাইডেসডেল ব্যাংক সম্প্রতি ওয়ার্ল্ড হেরিটেজ সংগৃহীত এবং আরও বেশ কিছু ঐতিহাসিক নোট নিলামে ওঠায়। নিলামে মোট ১১২,৮৩০ পাউন্ডের পুরোনো ও ঐতিহাসিক নোট বিক্রি হয়। নিলাম থেকে পাওয়া এ অর্থ স্কটল্যান্ডের ৭০টি দাতব্য প্রতিষ্ঠানকে দেওয়া হবে বলে ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে।
ক্লাইডেসডেল ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা লিন পিকক বলেন, কয়েক ঘণ্টার নিলামে এত বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে নোট বিক্রি দারুণ ব্যাপার। তিনি বলেন, বর্তমান সময়টা দাতব্য সংস্থাগুলোর জন্য ভালো যাচ্ছে না। এমন সময়ে নিলাম থেকে প্রচুর পরিমাণ অর্থ পাওয়াটা সত্যিই আনন্দের ব্যাপার। এ অর্থ স্কটল্যান্ডের দাতব্য সংস্থাগুলোর উপকারে আসবে।
এদিকে ক্লাইডেসডেল ব্যাংকের ছাপানো ওয়ার্ল্ড হেরিটেজের ছবিসংবলিত বিশেষ নোট আগামী মাসেই বাজারে আসছে। এতে স্কটল্যান্ডের বিখ্যাত ব্যক্তি এবং ইউনেসকো স্বীকৃত গুরুত্বপূর্ণ স্থানের ছবি রয়েছে।
এ মাসের শেষ দিকে লন্ডনে ঐতিহাসিক নোটের দ্বিতীয় নিলাম ডাকবে ক্লাইডেসডেল ব্যাংক। এ নিলাম থেকেও প্রচুর পরিমাণে অর্থ আয়ের আশা করছে ব্যাংক কর্তৃপক্ষ এবং এ অর্থও তারা দাতব্য সংস্থাগুলোর হাতে তুলে দেবে।

No comments

Powered by Blogger.