হন্ডুরাসে সান্ধ্য আইন প্রত্যাহার

দেশব্যাপী জারি করা সান্ধ্য আইন (কারফিউ) গতকাল বৃহস্পতিবার প্রত্যাহার করেছে হন্ডুরাসের অন্তর্বর্তী সরকার। তবে রাজধানী তেগুচিগালপায় ব্রাজিলের দূতাবাস এখনো ঘিরে রেখেছে সেনাবাহিনী। গত সোমবার আকস্মিকভাবে দেশে ফিরে ওই দূতাবাসেই আশ্রয় নেন ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়া। এরপর অন্তর্বর্তী সরকার দেশব্যাপী সান্ধ্য আইন জারি করে।
পুলিশ জানিয়েছে, গত সোমবার থেকে অব্যাহত বিক্ষোভে দুই ব্যক্তি নিহত হয়েছে। গত বুধবার রাতেও ব্রাজিলের ওই দূতাবাসের কাছে জেলায়ার সমর্থকেরা বিক্ষোভ করে। নিরাপত্তাকর্মীরা কাঁদানে গ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে।
কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল স্থানীয় সময় সকাল ছয়টা থেকেই সান্ধ্য আইন প্রত্যাহার করা হয়েছে। সরকার জনগণকে কাজে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে প্রচার করা হয়েছে যে আইনশৃঙ্খলা বজায় রাখতে ও জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে সেনা ও পুলিশ তত্পর থাকবে।
গত ২৮ জুন এক অভ্যুত্থানের মাধ্যমে জেলায়াকে ক্ষমতাচ্যুত করে নির্বাসনে পাঠায় দেশটির সামরিক বাহিনী। এর পর থেকে দেশটিতে রাজনৈতিক সংকট চলছে।
এদিকে জেলায়া বলেছেন, তিনি অন্তর্বর্তী সরকারের প্রধান রবার্তো মিশেলেত্তির সঙ্গে সরাসরি আলোচনা করতে আগ্রহী। মিশেলেত্তি এর আগে জানান, জেলায়ার সঙ্গে তিনি আলোচনা করতে প্রস্তুত। তবে জেলায়াকে আসন্ন নির্বাচনের স্বীকৃতি দিতে হবে।

No comments

Powered by Blogger.