পোশাকশ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস দাবি -শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি

আগামী ১৬ সেপ্টেম্বরের মধ্যে সব পোশাক কারখানার শ্রমিকদের বকেয়া বেতন, ঈদ বোনাস ও চলতি মাসের অর্ধেক বেতন দেওয়াসহ পাঁচ দফা দাবিতে শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ। সেই সঙ্গে পরিষদ বন্ধ কারখানাগুলোর শ্রমিকদের জন্যও বেতন-ভাতা এবং ক্ষতিপূরণ দাবি করেছে।
ঐক্য পরিষদের সমন্বয়কারী আমিরুল হকসহ দেলোয়ার হোসেন খান ও সালাউদ্দিন স্বপনের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধিদল গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে এ স্মারকলিপি দেয়।
পরিষদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে—অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি বোর্ড গঠন ও পাঁচ হাজার টাকায় নিম্নতম মজুরি নির্ধারণ, শ্রম আইন সংশোধন ও ট্রেড ইউনিয়ন গঠনের সব বাধা নিরসন।
এ ছাড়া ঝুট ব্যবসা ও টিফিন সরবরাহের নামে পোশাকশিল্পে যে সন্ত্রাস ও চাঁদাবাজি হয়, তা বন্ধে হস্তক্ষেপ করার দাবি জানানো হয়েছে। সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
স্মারকলিপি দেওয়ার আগে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ মুক্তাঙ্গনে এক সমাবেশের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন পরিষদের কেন্দ্রীয় নেতা সালাউদ্দিন স্বপন। সমাবেশে সংগঠনের কেন্দ্রীয় সমন্বয়কারী আমিরুল হকসহ কেন্দ্রীয় নেতাদের মধ্যে দেলোয়ার হোসেন খান, মঈন উদ্দিন মণ্ডল, আলমগীর রনি, কাজী মোহাম্মাদ আলী, আ. আজিজ, মো. নূরুল ইসলাম, শাহাদাত্ হোসেন, মো. সাইফুল ইসলাম, আরজুয়ারা, রানী, মালা রানী দাস, কোহিনুর আক্তার ও সুলতানা আক্তার বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.